ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

শিশুর উচ্চতা বৃদ্ধিতে সমস্যা? প্রতিদিন করান এই ব্যায়াম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২৫, ২১ মে ২০২২

সন্তান সর্বদা সুস্থ থাকুক এবং স্বাভাবিকভাবে বেড়ে উঠুক, এটা সকল মা-বাবাই চান। সে জন্য বাচ্চাকে স্বাস্থ্যকর খাবার খাওয়ানো, বাচ্চার শরীরের দিকে খেয়াল রাখা, সময়ে সময়ে ডাক্তারের পরামর্শ নেওয়া, আরও কত কিছুই না করে থাকেন তারা। এতকিছু করার পরেও অনেক সময় দেখা যায়, বাচ্চার বয়সের তুলনায় সেভাবে উচ্চতা বৃদ্ধি হয়নি।

লম্বা না হওয়ার পিছনে কেবল জিনগত কারণই দায়ী নয়। অস্বাস্থ্যকর জীবনযাপন এবং খাওয়াদাওয়াও বাচ্চার উচ্চতা বৃদ্ধির ক্ষেত্রে বাধা সৃষ্টি করে। 

তাই আজ আমরা আপনাদের এমন কয়েকটি ব্যায়াম সম্পর্কে জানাবো, যেগুলো ঠিকমতো মেনে চললে আপনার সন্তান স্বাভাবিকভাবে বেড়ে উঠবে -

> বাচ্চাদের উচ্চতা বৃদ্ধির জন্য অন্যতম সেরা ব্যায়াম হলো সাঁতার। সাঁতার শরীরের প্রতিটি পেশীকে উদ্দীপিত করে, ফ্লেক্সিবিলিটি উন্নত করে এবং শরীরের কোষগুলোকে উদ্দীপিত করে। এগুলোই স্বাভাবিকভাবে বাচ্চাদের উচ্চতা বৃদ্ধি করতে সহায়তা করে।
 
> বাচ্চাদের উচ্চতা বৃদ্ধির অন্যতম সেরা ব্যায়াম হলো ঝুলে থাকা। এটি বাচ্চাদের বাহুর সহনশীলতা বৃদ্ধিতে সহায়তা করে এবং শরীরের উপরের পেশীগুলোকে উদ্দীপিত করতেও অত্যন্ত সহায়ক। তাছাড়া, এটি শরীরের শেপ ঠিক রাখতেও সহায়তা করে।

> এই ব্যায়ামটি পিঠ এবং কাফ মাসেলগুলোকে উদ্দীপিত করে। উরুর পেশীগুলোতেও ম্যাসাজ করে। তাই নিয়মিত বাচ্চাদের পায়ের আঙ্গুল স্পর্শ করানোর ব্যায়াম করাতে পারেন।
 
> কোবরা পোজ করার জন্য, উল্টো হয়ে পেটের উপর ভর দিয়ে শুয়ে পড়তে হবে। শরীর রাখতে হবে একেবারে সোজা। এরপর হাতের উপর ভর দিয়ে ধীরে ধীরে শরীরের উর্ধ্বাংশ উপরের দিকে তুলতে হবে। যতটা সম্ভব ততটা বেন্ড হতে হবে। এই ব্যায়ামটি উচ্চতা বাড়াতে সাহায্য করবে।

> স্কিপিং খুব মজাদার ব্যায়াম। ছোটো থেকে বড় সকলেরই খুব পছন্দের এটি। আর, উচ্চতা বৃদ্ধিতেও সাহায্য করে স্কিপিং। লাফানো শরীরের সমস্ত কোষগুলোকে সক্রিয় করে তোলে।
 
> যোগব্যায়াম বাচ্চাদের উচ্চতা বৃদ্ধির জন্য আদর্শ। বিশেষ করে সূর্য নমস্কার এবং চক্রাসন-এর মতো যোগব্যায়ামগুলো বাহু, পিঠ ও পায়ের পেশীগুলিকে প্রসারিত করে এবং উচ্চতা বৃদ্ধিতে সাহায্য করে।
 
> বাচ্চাদের স্বাভাবিক উচ্চতা বৃদ্ধিতে সাহায্য করে দৌড়ানো। এটি পায়ের হাড়কে মজবুত করে এবং শরীরে গ্রোথ হরমোনের পরিমাণ বাড়ায়। তাই রোজ সকালে সন্তানকে নিয়ে জগিং করতে বের হতে পারেন।

সূত্র: বোল্ডস্কাই
এমএম/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি