ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

যে বাদামে কমবে পুরুষের বন্ধ্যাত্ব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫১, ২৬ জুন ২০২২

মানসিক চাপ ও অস্বাস্থ্যকর জীবনযাপনে পুরুষের প্রজনন ক্ষমতা কমে।  তবে নিয়মিত এই শুকনো ফল খেলে বাড়বে আপনার শুক্রাণুর সংখ্যা।

বিশেষজ্ঞদের মতে, ডায়েটে কিছু খাবার বেশি মাত্রায় রাখতে পারলেই পুরুষরা বন্ধ্যাত্বের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।  ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ওয়েন্ডি রবিন্সের দাবি, পুরুষের উর্বরতা বাড়াতে সাহায্য করে আখরোট।

‘বায়োলজি অফ রিপ্রোডাকশন’-এর জার্নালে প্রকাশিত এক গবেষণাপত্র অনুযায়ী সারা বিশ্বে প্রায় ৭ কোটি মানুষ বন্ধ্যাত্বের শিকার।  এর মধ্যে ৩০-৫০ শতাংশ বন্ধ্যাত্বের জন্য দায়ী পুরুষরাই। 

অধ্যাপক ওয়েন্ডির দাবি, প্রতি দিন যদি অন্তত ৭৫ গ্রাম করে আখরোট খাওয়া যায়, তবে পুরুষদের বন্ধ্যত্বের সমস্যা কমবে।  কারণ আখরোট বাড়িয়ে দেবে স্পার্ম কাউন্ট বা শুক্রাণুর সংখ্যা। শুধু শুক্রাণুর সংখ্যাই নয়, তার কার্যকারিতা, সক্রিয়তাও বাড়িয়ে দেয় আখরোট।  তবে এর জন্য আখরোট খেয়ে যেতে হবে টানা তিন মাস।

ওমেগা ৩-ফ্যাটি অ্যাসিড ও আলফা-লিনোলেনিক অ্যাসিডে সমৃদ্ধ আখরোট।  এ ছাড়াও আখরোটে উচ্চ মাত্রায় অ্যান্টিঅক্সিড্যান্ট ও মাইক্রো নিউট্রিয়েন্টস থাকে।  পুরুষদের বন্ধ্যাত্বের সমস্যা হ্রাস করতে এই সব উপাদনগুলো বেশ উপকারী।

২১ থেকে ৩৫ বছর বয়সি এক দল যুবকের উপর চালানো হয় এই গবেষণা।  পরীক্ষায় দেখা যায় যে সব পুরুষ আখরোট খাননি তাদের তুলনায় আখরোট খাওয়া ব্যক্তিদের শুক্রাণুর কার্যক্ষমতা বৃদ্ধি পেয়েছে কয়েক গুণ।

সূত্রঃ আনন্দবাজার পত্রিকা
আরএমএ/এমএম
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি