ঢাকা, মঙ্গলবার   ১৪ মে ২০২৪

স্ট্রেস কমাতে খান এই খাবারগুলো, মন শান্ত থাকবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২৫, ১৮ নভেম্বর ২০২২ | আপডেট: ১৫:২৭, ১৮ নভেম্বর ২০২২

বর্তমানে কাজের চাপে হোক কিংবা ব্যক্তিগত কোনও বিষয়, স্ট্রেস বা উদ্বেগজনিত সমস্যা এখন ঘরে ঘরে। বেশিরভাগ মানুষই এখন মানসিক চাপের শিকার। স্ট্রেস ক্রমশ আমাদের জীবনের আবশ্যক অঙ্গ হয়ে উঠছে। এর ফলে শরীরে নানা রোগও দেখা দিচ্ছে, আমাদের রোজকার জীবনযাত্রা ব্যাহত হচ্ছে।

বিশেষজ্ঞদের মতে, স্ট্রেস কম করা যায় নানা খাবারের মাধ্যমে। এমন অনেক খাদ্য আছে, যেগুলি পরিমিত পরিমাণে খেলে উদ্বেগজনিত সমস্যা, মানসিক চাপ কাটানো যেতে পারে। আসুন জানা যাক, মানসিক চাপ কমাতে খাদ্য তালিকায় কী কী রাখবেন-

স্ট্রেস দূর করতে ডার্ক চকোলেটের জুড়ি মেলা ভার। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ডার্ক চকোলেট শরীরে স্ট্রেস হরমোনের মাত্রা কমাতে সাহায্য করে।

প্রতিদিন রাতে ঘুমানোর আগে এক গ্লাস গরম দুধ খেলে স্ট্রেস কমে বলে মত বিশেষজ্ঞদের। গরম দুধ ক্যালসিয়াম এবং ভিটামিন ডি সমৃদ্ধ। এটি মুড ঠিক করার পাশাপাশি পেশী শিথিল করতে সাহায্য করে।

ফাইবার সমৃদ্ধ খাবারগুলি অন্ত্রের জন্য খুব উপকারী। এগুলি স্ট্রেস, উদ্বেগ এবং বিষণ্নতা কমাতে পারে। প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে তাজা ফল, শাক সবজি, হোল গ্রেইন, বাদাম ও বীজ এবং অন্যান্য ফাইবার সমৃদ্ধ খাবার খান।

বাদাম এবং বীজে রয়েছে একাধিক পুষ্টিগুণ। মস্কিষ্ককে চিন্তামুক্ত রাখতে, মানসিক চাপ কমাতে সাহায্য করে এগুলি। স্ট্রেস কমাতে আমন্ড, ফ্ল্যাক্সসিড, পেস্তা, সূর্যমুখী বীজ এবং আখরোট সবচেয়ে কার্যকর।

সূত্র: বোল্ডস্কাই

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি