ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

থাইরয়েডে ভুগছেন? ডায়েটে রাখুন এই ৫ খাবার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১৪, ১৭ জানুয়ারি ২০২৩

থাইরয়েডের সমস্যা আজকের দিনে খুবই সাধারণ হয়ে দাঁড়িয়েছে। গলায় অবস্থিত এই প্রজাপতি-আকৃতির গ্রন্থিটি বিভিন্ন ধরনের হরমোন নিঃসরণ করে এবং দেহের প্রায় সব ধরনের বিপাক প্রক্রিয়ায় বিশেষ ভূমিকা পালন করে। যখনই এই গ্রন্থিটি খুব বেশি পরিমাণে কাজ করে কিংবা প্রয়োজনের তুলনায় কম কাজ করে, তখনই থাইরয়েডের সমস্যা দেখা দেয়। থাইরয়েড হলে বিপাকীয় হার কিছুটা কমে যায়।

থাইরয়েডের চিকিৎসা দীর্ঘ মেয়াদী, তবে স্বাস্থ্যের দিকে সামান্য খেয়াল রাখলেই এই সমস্যার মোকাবিলা করা যেতে পারে। চিকিৎসকদের মতে, থাইরয়েড বশে রাখার অন্যতম উপায় হল খাওয়াদাওয়ার ক্ষেত্রে নিয়ম মেনে চলা এবং স্বাস্থ্যকর জীবনযাত্রা অনুসরণ করা। শরীরে সেলেনিয়াম, ভিটামিন, জিঙ্ক, আয়োডিন এবং আয়রনের ঘাটতি হলে থাইরয়েডের সমস্যা হতে পারে। তাই, দৈনন্দিন খাদ্যতালিকায় যদি এই সব পুষ্টি সমৃদ্ধ খাবার রাখা যায়, তাহলে থাইরয়েডকে হার মানানো যেতে পারে। 

জেনে নিন, থাইরয়েড নিয়ন্ত্রণে কোন কোন পুষ্টি ডায়েটে অন্তর্ভুক্ত করবেন...

> থাইরয়েড ফাংশনের জন্য পর্যাপ্ত পরিমাণ আয়োডিন খুবই গুরুত্বপূর্ণ। থাইরয়েড হরমোন উৎপাদনে সাহায্য করে আয়োডিন। Triiodothyronine (T3) এবং thyroxine (T4) হল থাইরয়েড হরমোন, যাতে আয়োডিন থাকে। আর, আয়োডিনের অভাবেই থাইরয়েড দেখা দেয়। তাই আপনার রোজকার খাদ্যতালিকায় আয়োডিন সমৃদ্ধ খাদ্য অবশ্যই অন্তর্ভুক্ত করুন।

> শরীরে ভিটামিন ডি-এর অভাবে দুর্বলতা, হাড় ও পেশীর সমস্যা, ডিপ্রেশন, ওজন বাড়া, অতিরিক্ত চুল ঝরা, খিদে না হওয়া, ক্ষতস্থান না শুকানোর মতো শারীরিক সমস্যা দেখা দেয়। এগুলো ছাড়াও এই ভিটামিনের অভাবে Hashimoto's thyroiditis এবং Grave's disease এর মতো রোগও হয়। তাই নিয়মিত ভিটামিন ডি সমৃদ্ধ খাবার খান।

> থাইরয়েড হরমোন উৎপাদনের জন্য অত্যন্ত প্রয়োজনীয় একটি খনিজ সেলেনিয়াম। থাইরয়েডে প্রচুর পরিমাণে সেলেনিয়াম থাকে। আর, এর অভাব হলেই থাইরয়েড ডিসফাংশন দেখা দেয়। সেলেনিয়াম সমৃদ্ধ খাবার অবশ্যই ডায়েটে রাখুন।

> মানবদেহের অন্যতম প্রয়োজনীয় একটি খনিজ উপাদান জিঙ্ক। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি, প্রোটিন উৎপাদন, দেহের স্বাভাবিক বৃদ্ধিতে সহায়তা করে জিঙ্ক। তবে, শরীরে পর্যাপ্ত জিঙ্কের অভাবে ক্ষুধামন্দা, ওজন কমে যাওয়া, ক্ষত নিরাময়ে বিলম্ব, চুল পড়ে যাওয়া, ঘন ঘন সর্দি-কাশি, দৃষ্টিশক্তি হ্রাসের মতো নানা শারীরিক সমস্যা দেখা দেয়। তাছাড়া, থাইরয়েড হরমোন উৎপাদনেও জিঙ্ক অত্যন্ত প্রয়োজনীয়। T3, T4 এবং থাইরয়েড-উত্তেজক হরমোন (TSH) এর ভারসাম্যের জন্য জিঙ্ক খুবই প্রয়োজন।

> শরীরে আয়রনের ঘাটতির ফলে হিমোগ্লোবিনের অভাব দেখা দেয়, যা অ্যানিমিয়া হওয়ার মূল কারণ। এ ছাড়াও, থাইরয়েড T4 কে T3 তে রূপান্তর করতে থাইরয়েডের আয়রন প্রয়োজন। আয়রনের অভাবে থাইরয়েড ডিসফাংশন দেখা দেয়। তাই, দৈনন্দিন ডায়েটে আয়রন সমৃদ্ধ খাবার বেশি করে রাখুন।

> তামা, ভিটামিন বি, ভিটামিন এ এবং ভিটামিন ই-ও থাইরয়েড ফাংশনের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। এক বা একাধিক পুষ্টির ঘাটতি থাইরয়েডের উপর খারাপ প্রভাব ফেলে এবং থাইরয়েড রোগের ঝুঁকি বাড়ায়।

সূত্র: বোল্ডস্কাই
এমএম/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি