ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

কোন যোগাসনে জব্দ হবে কোষ্ঠকাঠিন্য?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০৯, ২২ মে ২০২৩

আপাতসহজ বজ্রাসন বদহজম কমাতে, শারীরিক শক্তি ও মনঃসংযোগ বাড়াতে সাহায্য করে। রোজ নিয়ম করে এই যোগাসনটি করলে মেলে আরও অনেক উপকার। জেনে নিন নিয়ম করে বজ্রাসন করলে কী কী উপকার পেতে পারেন।

জিমে গিয়ে নিয়মিত শরীরচর্চা করার পরও মানসিক উদ্বেগ কমছে না? ভরসা রাখতে পারেন যোগাসনে। অনেকেই একটু জটিল যোগাসন করতে প্রথমে স্বচ্ছন্দ বোধ করেন না, তাই শুরু করতে পারেন বজ্রাসন দিয়েই। আপাতসহজ বজ্রাসন বদহজম কমাতে, শারীরিক শক্তি ও মনঃসংযোগ বাড়াতে সাহায্য করে। রোজ নিয়ম করে এই যোগাসনটি করলে মেলে আরও অনেক উপকার। জেনে নিন নিয়ম করে বজ্রাসন করলে কী কী উপকার পেতে পারেন।

নিয়মিত বজ্রাসন করলে কী কী উপকার হবে?

১) গরমের সময় বেশি খাওয়াদাওয়া করলেই শরীরে অস্বস্তি হয়? সমাধান হতে পারে বজ্রাসনে। হজমশক্তি ভাল রাখতে সাহায্য করে এই আসন। এমনকি, কোষ্ঠকাঠিন্যের ধাতও কমায়। এই আসন নিয়মিত করতে থাকলে শরীর ঠিক ভাবে খাদ্য থেকে পুষ্টি সঞ্চয় করতে পারে।

২) কোমর ও শরীরের নিম্নাঙ্গে ব্যথা? তাও কমাবে এই আসন। বজ্রাসন করার ফলে শরীরের ঊরু, নিতম্ব, হাঁটু ও গোড়ালির পেশি অনেক বেশি নমনীয় হয়ে যায়। তাই যে কোনও ধরনের ব্যথা থেকে সহজেই আরাম মেলে। কেবল তা-ই নয় প্রসববেদনা, ঋতুকালীন পেটব্যথা ও গাঁটের ব্যথারও অনেকটাই কমবে এই আসন করলে।

৩) মানসিক উদ্বেগে রয়েছেন? বজ্রাসন করলে ভাল থাকবে মন। এই আসন মনঃসংযোগ বাড়ানোর পাশাপাশি মানসিক অবসাদের সমস্যাকেও কমায়। মন শান্ত রাখে। ফলে ভাল ঘুম হয়। অনেকেই মেডিটেশন হিসাবে এই আসন করে থাকেন।

৪) পেটের মেদ কমাতে পারছেন না? বজ্রাসন করুন। বিশেষ করে যাঁদের স্থূলতার সমস্যা আছে, তাঁদের জন্যও বজ্রাসন উপকারী। এই আসন শরীরের হজমশক্তিকে বাড়ায়। ফলে দেহ থেকে অতিরিক্ত মেদ ঝরে যায়।

সূত্র: বাসস

এসবি/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি