ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

কোরবানি ঈদে যে ১১ কাজ আগেই সেরে ফেলবেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৪৬, ২০ আগস্ট ২০১৮ | আপডেট: ১৩:৫৩, ২০ আগস্ট ২০১৮

মুসলমানদের কোরবানি ঈদ হচ্ছে ব্যস্ততম ঈদ। সকালের নামাজ সেরেই সবাই বিভিন্ন কাজের দায়িত্ব নিয়ে নেয়। এই দিনে যেহেতু অনেক কাজে ব্যস্ত থাকতে হয় সেহেতু ঈদের দিনে যাতে কোন কাজের ঘাটতি না হয় সেজন্য তার দু’দিন আগেই সব কিছু গুছিয়ে নেওয়া প্রয়োজন। এতে ঈদের দিনে কোন ঝামেলা হবে না, ঠাণ্ডা মাথায় কাজ করতে সুবিধে হবে।

তাহলে চলুন দেখে নেওয়া যাক-     

১) ঈদের অন্তত দুদিন আগেই দা, ছুরি অর্থাৎ মাংস কাটার যন্ত্রপাতি ধার দিয়ে একযোগে রাখতে হবে। দড়ি, প্লাস্টিক এগুলোও সাথে রাখতে হবে। এছাড়া কোরবানি ঈদ হলে কি হবে, পোশাক কেনা বাদ দেওয়া যাবে না। এইসব কেনাকাটাও সেরে ফেলুন। কোরবানি ঈদের দিনে প্রচুর পরিশ্রম করতে হবে, তাই আগের রাতটায় বিশ্রাম নিন।

২) কোরবানি ঈদের সবচাইতে গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে কোরবানি করা। তাই সেই প্রস্তুতি সবার আগে নিয়ে ফেলুন। কোরবানির পশু তো কিনবেনই। কিন্তু সেটার সাথে প্রয়োজনীয় যা লাগে সেগুলোও ক্রয় করে ফেলুন। শেষ মুহুর্তের জন্যে ফেলে না রাখাই ভালো।

৩) রান্না ঘরে নতুন কোন কিছু প্রয়োজন হলে সেটাও অগ্রিম কিনে নিন। ফ্রিজ বা অন্য যে কোন কিছুই আগে কেনা ভালো। কয়েকদিন চালিয়ে পরীক্ষা করে দেখে নেয়াও নিরাপদ। তাতে ঈদের দিনে কোন টেনশন থাকে না।

৪) রান্নাঘরটি গরম পানি ও ভালো ক্লিনার দিয়ে পরিষ্কার করে ফেলুন। সবকিছু যথাস্থানে গুছিয়ে টিপটপ করে নিন। ময়লা-আবর্জনা যা ছিল পরিষ্কার করে নিন। কোরবানির মাংস যেখানে প্রসেস করবেন, সেই স্থানও নির্দিষ্ট করুন এবং ভালো করে প্রতিদিন পরিষ্কার করান।

৫) প্রয়োজনীয় মশলা কেনা না হয়ে থাকলে দ্রুত কিনে ফেলুন। সময় যত যাবে, তত বেড়ে যাবে দাম। ঈদের জন্যে প্রয়োজন সমস্ত কাঁচা ও শুকনো বাজার সেরে ও গুছিয়ে ফেলুন।

৬) কেবল ঈদের বাজার নয়, ঈদের পর বেশ কিছু বাজারে মাছ ও শাক-সবজি পাওয়া যাবে না। তাই অগ্রিম কেনাকাটা সেরে নিন। মাছগুলো কেটে-ধুয়ে পরিষ্কার করে রাখুন।

৭) সকলের বাড়ির গৃহকর্মীরাই যাবে ঈদের ছুটিতে। তাই অগ্রিম যেটুকু কাজ গুছিয়ে রাখা সম্ভব, গুছিয়ে রাখুন।

৮) লন্ড্রি থেকে কাপড় আয়রন করানোর প্রয়োজন হলে আজই করিয়ে নিন।

৯) মাংস ভাগ-বাটোয়ারা ও সংরক্ষণ করার জন্য পর্যাপ্ত পরিমাণ প্লাস্টিকের ব্যাগ গুছিয়ে রাখুন। জিপ লক ব্যাগ হলে সবচেয়ে ভালো হবে। কার কার বাসায় পাঠাতে হবে, কে নিয়ে যাবে ইত্যাদি সবকিছুর একটা তালিকা তৈরি করে রাখুন। ঈদের দিন কোন ঝামেলাই হবে না।

১০) কী কী রান্না হবে, কবে কারা বেড়াতে আসবে এইসবের একটা তালিকা তৈরি করে নিন। প্রয়োজনে কিছু খাবার অগ্রিম রান্না করে রাখুন। ঈদের দিনে কষ্ট কমে অর্ধেক হয়ে যাবে।

১১) প্রয়োজনীয় সকল ওষুধপত্র কিনে রাখুন। বিশেষ করে এসিডিটি, গ্যাস, ডায়েরিয়ার ওষুধ ও পর্যাপ্ত খাবার স্যালাইন।

কেএনইউ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি