ঢাকা, শনিবার   ২৯ জানুয়ারি ২০২২, || মাঘ ১৫ ১৪২৮

শীতকালে নিজেকে পরিচ্ছন্ন রাখুন ৫ উপায়ে

প্রকাশিত : ১২:৪৬, ২ ফেব্রুয়ারি ২০১৯ | আপডেট: ১৪:২০, ২ ফেব্রুয়ারি ২০১৯

শীতকালে রাস্তাঘাটে প্রচুর পরিমাণ ময়লা ও ধূলা-বালি থাকে। এ সময় নিজেকে পরিস্কার ও পরিচ্ছন্ন না রাখলে একাধিক চর্ম রোগ হতে পারে। তাই বিশেষজ্ঞরা এ সময় পরিচ্ছন্ন থাকার জন্য কিছু নিয়ম জানিয়ে দিয়েছেন।

এবার আসুন জেনে নেওয়া যাক নিম্নের এই নিয়মগুলো সম্পর্কে:

পায়ের যত্ন নিন

শীতকালে নিয়মিত স্নান না করলেও সাবান দিয়ে পা ধুতে ভুলবেন না। কারণ, যে ধরনের জুতোই পরুন না কেন, পায়ে প্রচুর জীবাণু বা ব্যাক্টেরিয়া থেকে যায়। তাই পায়ের তলা, আঙ্গুলের খাঁজগুলি ভাল করে সাবান দিয়ে ধুয়ে ফেলুন। এর পাশাপাশি জুতো পরার সময় সম্ভব হলে পায়ে ও জুতার ভেতরে সামান্য পাউডার বা পারফিউম ছিটিয়ে দিন।

চুলের যত্ন নিন

অনেকেরই চুল দু-একদিন না ধুলেই আঠালো চিটচিটে হয়ে যায়। ফলে চুলে দুর্গন্ধও হয়। শীতকালে প্রতিদিন চুল না ভেজালেও ড্রাই শ্যাম্পু ব্যবহার করতে পারেন। ড্রাই শ্যাম্পু স্প্রে করার পর ভাল করে মাথা আঁচড়ে নিন। সম্ভব হলে প্রতিদিন অন্তত ৫-৬ বার চুলে ব্রাশ করুন।

ঘুমানোর আগে পারফিউম

হয়তো কাজের চাপে বাড়ি ফিরতে দেরি হয়ে গেছে।রাতে স্নান না করে যে সকালে স্নান করবেন, তারও উপায় নেই! সে ক্ষেত্রে কী করবেন! এ ক্ষেত্রে ঘুমানোর আগেই গায়ে বডি স্প্রে বা পারফিউম মেখে নিতে পারেন। তবে ডাক্তারের সাথে পরামর্শ করে পারফিউম দেওয়া উচিত।

ঢিলেঢালা পোশাক পরুন

শীতকালে কখনওই আঁটসাঁট পোশাক পরা উচিত নয়। আঁটসাঁট পোশাক পরলে শরীরে ঘাম বা দুর্গন্ধ হয় বেশি। তাই শীতকালে ঢিলেঢালা পোশাক।

তথ্যসূত্র: জি নিউজ

এমএইচ/


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি