ঢাকা, বুধবার   ২৪ জুলাই ২০২৪

নারিকেল তেলের উপকার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৩:৩৭, ১৬ মে ২০২০

নারিকেল তেলের নানা রকম উপকারিতার কথা আমরা জানি, দিন দিন অবশ্য গবেষণায় উঠে আসছে নারিকেল তেলের বিবিধ ব্যবহার। অনেক সমস্যার সমাধান মেলে এই নারিকেল তেলের ব্যবহারে। আর চুলের যত্নে নারিকেল তেলের ব্যাবহার আমাদের সকলেরই জানা। খুশকি দূর করতে নারিকেল তেলের নানা রকম ব্যাহার রয়েছে।  নারিকেল তেলের তেমনি কিছু জাদুকরী ব্যবহার নিয়েই আজকের এই আয়োজন। যা আপনার প্রত্যেহ জীবনযাত্রার জটিলতা সামান্য হলেও প্রশমিত করতে ভূমিকা রাখবে। 

খুশকি দূর করতে নারিকেল তেল আর লেবু
শীত মানে ত্বক শুষ্ক হওয়ার মওসুম। মাথার ত্বকও এই ক্ষতির হাত থেকে বাদ যায় না। শীতকালে মাথার ত্বক শুকিয়ে যাওয়ার কারণে প্রবলভাবে বাড়ে খুশকি। এই খুশকি মাথার চুল পড়ে যাওয়ার অন্যতম কারণ। তাই সাবধান হওয়ার সময় এখনই। কেননা চুল পড়ে যাওয়ার পর যত্ন নিলে কোন লাভ নেই, মাথায় চুল থাকতেই পদক্ষেপ নিতে হবে।
তবে খুশকির সমস্যা বেড়ে যাওয়ার আগে ঘরোয়া কিছু পদ্ধতির মাধ্যমে প্রতিরোধ করতে পারেন। এই পদ্ধতি খুব কঠিন নয়, কষ্টলভ্য উপাদানও নয়, এমন কিছু দিয়ে খুশকি তাড়ানো যাবে। ঘরে থাকা পাতিলেবু, নারিকেল তেল বা ক্যাস্টর অয়েল- এসব উপাদানেই দূর হবে খুশকি।
পদ্ধতিটি খুবই সহজ এবং সময়ও লাগে কম। তাই ব্যস্ততার মধ্যেও অনায়াসেই ব্যবহার করতে পারবেন এই উপাদানগুলো। এবার জেনে নিন, এই উপাদান কী ভাবে প্রয়োগ করলে খুশকির সমস্যা থেকে মুক্তি পাবেন, সে সম্পর্কে...

লেবুর রস আর নারিকেল তেল
শুষ্ক আবহাওয়ায় তেল মাথায় আর্দ্রতা জোগায়। চুলের গোড়ায় পুষ্টির জোগান দেয়। এই নারিকেল তেলকে একটু গরম করে তাতে যোগ করুন কয়েক ফোটা লেবুর রস। গোসলের আধা ঘণ্টা আগে এই মিশ্রণ চুলে লাগিয়ে ভাল করে মালিশ করুন। ২০ থেকে ৩০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। খুশকির সমস্যায় উপকার পাবেন।

নারিকেল তেল ও ক্যাস্টর অয়েল
প্রতিদিন রাতে নারিকেল তেল ও ক্যাস্টর অয়েল গরম করে মিশিয়ে নিন। আঙুলের ডগায় তেল নিয়ে ভাল করে চুলে মাসাজ করুন। এরপর চুল বেঁধে শুয়ে পড়ুন। পরের দিন সকালে শ্যাম্পু করে নিন। সপ্তাহে তিন দিন এমন করলেই খুশকি কমবে উল্লেখযোগ্যভাবে।
 


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি