ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

পক্ষাঘাতে আক্রান্ত হতে পারেন খালেদা: ড্যাব    

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪৪, ৯ এপ্রিল ২০১৮

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া যেকোনো সময় আঘাতজনিত পক্ষাঘাত রোগে আক্রান্ত হতে পারেন বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিএনপিপন্থী চিকিৎসক সংগঠন ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব)। সোমবার ঢাকা রিপোর্টাস ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ আশঙ্কা প্রকাশ করা হয়।    

লিখিত বক্তব্যে ড্যাব নেতা অধ্যাপক ডা. সাইফুল ইসলাম বলেন, নানা রোগে আক্রান্ত একজন বয়স্ক নারীর নির্জন মানবেতর কারাবাস স্বাস্থ্য ও স্বাভাবিক জীবনযাপনের জন্য কতটা ক্ষতিকারক হতে পারে, তা সাধারণ মানুষকেও ভাবিয়ে তুলেছে। পিচ্ছিল স্যাঁতসেঁতে পরিবেশে যেকোনো সময়ে পড়ে গিয়ে তার হাটু, উরুসন্ধি, হাত ও মেরুদণ্ডের হাড়ভাঙাসহ মস্তিষ্ক ও স্পাইনাল কর্ডে আঘাতজনিত পক্ষাঘাত রোগ ঘটতে পারে। নির্জন, নিঃসঙ্গ, নিরাপত্তাহীন পরিবেশের কারণে নিদ্রাহীনতা, উদ্বেগসহ নানা মানসিক রোগাক্রান্ত হয়ে পড়ার সম্ভবনা বেড়ে গেছে বলেও জানান তিনি।    

খালেদা জিয়ার স্বাস্থ্য প্রসঙ্গে ডা. সাইফুল ইসলাম বলেন, বিরূপ পরিবেশ ও অস্বাভাবিক মানসিক চাপের কারণে খালেদা জিয়ার আকস্মিক হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়েছে। পুরনো, পরিত্যক্ত ভবনের বিষাক্ত পরিবেশে ফুসফুসের সংক্রমণ বা নিউমোনিয়ার সম্ভবনা বেশ প্রবল হয়ে উঠতে পারে।

তিনি আরো বলেন, সূর্যের আলোহীন স্যাঁতসেঁতে পরিবেশে বিএনপি চেয়ারপারসনের ভয়ঙ্কর মাত্রার ভিটামিন-ডি ও ক্যালশিয়ামের শূন্যতা দেখা দিতে পারে। বয়স ও স্বাস্থ্যগত অবস্থায় ব্যক্তিগত পরিচর্যার বিষয়টি সুচিকিৎসার স্বার্থেই গুরুত্ববহ হয়ে ওঠে এবং সেটি পারিবারিক ও ব্যক্তিগত উদ্যোগেই নিশ্চিত করা সম্ভব।

ড্যাবের অভিযোগ, খালেদা জিয়া কারাগারে অসুস্থ হয়ে পড়েছেন। সেখানে কারাগারের বসবাস অযোগ্যতা ছাড়াও নিয়মিত চিকিৎসার কোনো সুযোগ নেই।

সংবাদ সম্মেলনে ডাবের মহাসচিব ও বিএনপির ভাইস চেয়ারম্যান ডা. এ জেড এম জাহিদ হোসেনসহ আরো অনেক চিকিৎসক উপস্থিত ছিলেন।

আর/এসি

 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি