ঢাকা, মঙ্গলবার   ১৩ এপ্রিল ২০২১, || চৈত্র ২৯ ১৪২৭

রোজায় পাইলস রোগীদের খানাপিনা (ভিডিও)  

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:০৪, ২৬ মে ২০১৮ | আপডেট: ১৬:৫৪, ২৯ মে ২০১৮

একুশে টেলিভিশনের অত্যন্ত জনপ্রিয় স্বাস্থ্য বিষয়ক অনুষ্ঠান হচ্ছে ‘সিয়াম ও আপনার স্বাস্থ্য’। সম্প্রতি এ অনুষ্ঠানে পাইলস রোগীদের সিয়াম পালনের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে। আলোচনা করেছেন প্রফেসর ডা: এস.এম. এ. এরফান। তিনি বর্তমানে জাপান বাংলাদেশ ফ্রেন্ডশীপ হাসপাতালে চীফ কনসালট্যান্ট ও কলোরেকটাল সার্জন হিসেবে কর্মরত রয়েছেন।    

তিনি পাইলস রোগীদের সিয়াম পলনে যে বিষয়গুলো নিয়ে আলোচনা করেছেন তার চুম্বক অংশ এখানে উল্লেখ করা হলো-  

*যারা অনেক আগে থেকেই পাইলস রোগে আক্রান্ত তাদের উচিত হলো রমজানের রোযা শুরু হওয়ার আগেই ডাক্তারের সাথে পরামর্শ করা।

*পাইলস রোগীদের সিয়াম পালন করার জন্য রমজানের পূর্বেই একজন কলোরেকটাল সার্জনের সাথে পরামর্শ করে নিতে হবে। এছাড়াও রোজার সময় আপনি কি কি খাবেন আর কি কি খাবেন না তা নিয়ে খাবারের একটি চার্ট তৈরি করতে হবে।  

*যাদের পাইলসের সমস্যা অধিক তাদের জন্য করণীয় হলো আপারেশন করা । এতে করে অপারেশনের তিন থেকে চার দিন পরই রোজা রাখা শুরু করতে পারবেন।  

*যাদের পাইলসের সমস্যা তুলনামূলক কম তাদের জন্য খাদ্যাভাসে পরিবর্তন আনতে হবে। এ ক্ষেত্রে দুটি বিষয় তথা ক্যালরী ও ফাইভারের দিকে খেয়াল রাখতে হবে। 

*অনেকেই মাংস খাওয়ার ক্ষেত্রে নিষেধ করে থাকেন। কিন্তু আমি বলব আপনি মাংস খান। তবে মাংসের সাথে ফাইবার তথা আশ জাতীয় খাবার খেতে হবে ।

* আমাদের দেশে প্রচলিত ইফতারে যেসব খাবার থাকে বিশেষ করে পিয়াজু, আলুর চপ, বেগুনি ইত্যাদি। এগুলো স্বাস্থ্যের পক্ষে ভালো নয়। এ সমস্ত তৈলাক্ত খাবার কোষ্ঠকাঠিন্য বৃদ্ধি করে।

* এ ক্ষেত্রে ইফতারিতে ইশবগুল, তোকমা বা বেলের শরবত খেলে ভালোফল পাবেন।   

এছাড়াও বিস্তারিত জানতে ভিডিওটি দেখুন-   

এমএইচ/এসি 

 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি