ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

শুভ মাঘী পূর্ণিমা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০৮, ১৬ ফেব্রুয়ারি ২০২২

শুভ মাঘী পূর্ণিমা ১৬ ফেব্রুয়ারি (মঙ্গলবার)। বৌদ্ধ সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব এটি। একই সঙ্গে দিনটি বৌদ্ধদের কাছে একটি ঐতিহাসিক দিনও। 

যথাযথ ধর্মীয় মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশে শুভ মাঘী পূর্ণিমা উদযাপন উপলক্ষে রাজধানীসহ দেশজুড়ে বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে।

গত বছরের মতো এবারও করোনা স্বাস্থ্যবিধি মেনে মাঘী পূর্ণিমার আয়োজন হবে। এ উপলক্ষে বড় আয়োজন রয়েছে রাজধানীর মেরুল বাড্ডার আন্তর্জাতিক বৌদ্ধ বিহারে। সেখানে বাংলাদেশ বুড্ডিস্ট ফেডারেশনের দিনব্যাপী অনুষ্ঠানমালায় রয়েছে ভিক্ষু সংঘের প্রাতঃরাশ গ্রহণ, বুদ্ধপূজা ও সীবলী পূজা, বুদ্ধমূর্তি ও সীবলী মূর্তির জীবন্যাস, অষ্ঠপরিষ্কারসহ সংঘদান, ভিক্ষু সংঘের প্লিদান, অতিথি ভোজন, পবিত্র ত্রিপিটক পাঠ এবং আলোচনাসভা। এ ছাড়া সব বৌদ্ধ বিহারে ধর্মীয় কার্যাদি ও বুদ্ধপূজা উৎসর্গের পর বিকেলে ধর্মীয় আলোচনাসভা অনুষ্ঠিত হবে।

এদিন সব বৌদ্ধ ধর্মাবলম্বী বুদ্ধের ভাষিত অনিত্য ভাবনা করেন। ইহকাল ও পরকালের সুন্দর জীবন প্রতিষ্ঠার জন্য ধ্যান সমাধি করেন এবং জীবনকে শীলময়, ভাবনায় ও বিশুদ্ধিপূর্ণ করার জন্য কঠোর সংকল্পে ব্রতী হন। এছাড়াও সারা বিশ্বের বৌদ্ধরা এই মহান তিথিটি নানা অনিত্য সভা এবং পূজা-অর্চনার মধ্য দিয়ে উদযাপন করবেন। 

দিনব্যাপী সব বিহারে, প্যাগোডায় এবং নিজ বাসস্থানে অনিত্য গাথা আবৃত্তি, মরণানুস্মৃতি ভাবনা করা হয়। বিহারে সংঘদান ও বুদ্ধপূজাসহ অষ্টশীল গ্রহণ করা হয় এবং বিশ্ব শান্তি কামনায় সমবেত প্রার্থনা করা হয়।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি