ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

দ্বিতীয় দিনও চলছে পশু কোরবানি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১০, ১১ জুলাই ২০২২

ঈদের দ্বিতীয় দিনেও রাজধানীর বিভিন্ন স্থানে কোরবানি দিচ্ছেন অনেকে। ঈদের দিন পশু কোরবানির রীতি থাকলেও দ্বিতীয় ও তৃতীয় দিনেও অনেকে পশু কোরবানি দিয়ে থাকেন। তবে তা ঈদের দিনের তুলনায় অনেক কম।

সোমবার (১১ জুলাই) সকালে রাজধানীর আজিমপুর, বাংলামোটর, ওয়ারী ও পুরান ঢাকাসহ বিভিন্ন স্থানে গিয়ে গরু ও ছাগল কোরবানি দিতে দেখা গেছে।

যারা ঈদের দিন কোরবানি করেননি মূলত দ্বিতীয় দিনে তারাই পশু জবাই করছেন। তবে, কেউ কেউ আছেন যারা দু’দিনই কোরবানি করছেন। কেউ পারিবারিক ঐতিহ্য রক্ষায়, কেউ আবার ব্যবসা ও কাজের চাপে ঈদের দিন করতে না পারায় দ্বিতীয় দিনে কোরবানি দিচ্ছেন।

সাধারণত পুরান ঢাকায় দ্বিতীয় দিনে কোরবানির সংখ্যা বেশি থাকে, তবে রাজধানীর অন্যান্য এলাকাতেও দেখা গেছে কোরবানির ব্যস্ততা।

ঈদের দ্বিতীয় দিন পশু কোরবানি দিচ্ছেন রাজধানীর মগবাজর এলাকার বাসিন্দা মালেক। তিনি জানান, আল্লাহর সন্তুষ্টি লাভের জন্য আমাদের পারিবারিক ঐতিহ্য হিসাবে প্রতিবছর তিনটি গরু কোরবানি দেই। ঈদের দিন দুটি কোরবানি করেছি। আজ একটা দিচ্ছি।

পুরান ঢাকার বংশাল এলাকার বাসিন্দা জমির খন্দকার বলেন, “গরু কিনছি ঈদের আগের দিন রাতে। ঈদের দিন কসাই পাই নাই। ঈদের পরে দুই দিনও কোরবানি দেওয়া যায়। এজন্য আজ কোরবানি দিচ্ছি।”

মুসলমানদের প্রধান দুটি ধর্মীয় উৎসবের একটি ঈদুল আজহা। সারাবিশ্বের মুসলমানরা মহান আল্লাহর সন্তুষ্টি ও করুণা লাভের জন্য হজরত ইব্রাহিমের (আ.) পুত্রকে কোরবানির প্রতীকী ত্যাগের ঐতিহ্য অনুসরণে ১০ জিলহজ পশু কোরবানি দিয়ে থাকেন। 

দেশে রোববার (১০ জুলাই) পালিত হয় পবিত্র ঈদুল আজহা। তবে সোমবার (১১ জুলাই) ঈদুল আজহার দ্বিতীয় দিনও চলছে পশু কোরবানি।

সকালে রাজধানীর বিভিন্ন এলাকার পাড়া-মহল্লা ও প্রধান সড়কে পশু কোরবানি দিতে দেখা গেছে। ঈদের দিনের মতোই উৎসবমুখর পরিবেশে পশু কোরবানি করছেন ধর্মপ্রাণ মুসলমানরা।
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি