ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

পুরুষ ছাড়াই ওমরাহ করতে পারবেন নারীরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০৯, ২৭ মার্চ ২০২২

নারীদের ওমরাহ পালনে দীর্ঘদিনের রীতিতে পরিবর্তন আনছে সৌদি সরকার। এখন থেকে পুরুষ অভিভাবক বা মাহরাম ছাড়াই ১৮ থেকে ৬৫ বছর বয়সী নারীরা ওমরাহ পালনে যেতে পারবেন। তবে এক্ষেত্রে একটি শর্ত জুড়ে দেওয়া হয়েছে। সেটি হলো একটি দলের অংশ হিসাবে ওমরাহ পালনে যেতে হবে নারীদের। খবর গালফ নিউজের।

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় বলেছে, নতুন সিদ্ধান্ত অনুযায়ী ওমরাহ বা হজ যাত্রার জন্য আবেদন করা নারীদের আংশিকভাবে টিকা নেওয়া থাকতে হবে। অর্থাৎ কমপক্ষে ১ ডোজ টিকা নিতে হবে তাদের। শারীরিক কোনো অসুস্থতা থাকলেও তাদের আবেদন বাতিল হবে।

মন্ত্রণালয়টি বলেছে, সৌদি আরবে বসবাসরত এবং সৌদি নাগরিক, যারা গত ৫ বছরে হজ করেননি তারা চলতি বছরে হজের জন্য নিবন্ধন করতে পারবেন।

গত বছর সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয় আনুষ্ঠানিকভাবে সব বয়সী নারীদের ‌‌‘মাহরাম’ ছাড়াই হজ পালনের অনুমতি দেয়। তবে নারীদের অবশ্যই একটি দলের অংশ হতে হবে বলে শর্ত জুড়ে দেওয়া হয়।

সৌদি নারীদের আধুনিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলার পথে শুরু থেকেই সহায়ক ভূমিকা রাখছেন যুবরাজ মোহাম্মদ বিন সালমান। ক্ষমতায় আসার পর সৌদি নারীদের প্রথমবারের মতো গাড়ি চালানো এবং পুরুষ অভিভাবক ছাড়াই বিদেশে যাওয়ার অনুমতি দেওয়া হয়।

রক্ষণশীল দেশটিতে বিগত বছরগুলোতে সামাজিক সংস্কারে ব্যাপক উদ্যোগ নিয়েছেন যুবরাজ সালমান।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি