ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

বুধবার শেষ হচ্ছে বেসরকারি ব্যবস্থাপনায় হজ যাত্রীদের নিবন্ধন  

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৪৫, ২৪ এপ্রিল ২০১৮

এ বছর বেসরকারি ব্যবস্থাপনায় হজ যাত্রীদের প্রাক নিবন্ধিত ব্যক্তিদের চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে ধর্ম মন্ত্রণালয়। প্রাথমিকভাবে নিবন্ধনের তিন লাখ ৮২ হাজার ৯০৭ থেকে তিন লাখ ৮৩ হাজার ৪২৪ ক্রমিক পর্যন্ত হজ গমনেচ্ছুরা আগামীকাল বুধবার রাত ৮টা পর্য়ন্ত নিবন্ধনের সময় পাবেন। 

মঙ্গলবার ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মোহাম্মদ আনোয়ার হোসেইন স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বেসরকারি ব্যবস্থাপনায় মাত্র ২৩৬ জন ছাড়া অন্য কোটায় হজযাত্রী নিবন্ধন কার্যক্রম ইতিমধ্যেই শেষ হয়েছে। চলতি বছর হজে বেসরকারি ব্যবস্থাপনার নির্ধারিত এক লাখ ২০ হাজার জনের বিপরীতে প্রতি ৪৫ জন হজযাত্রীর জন্য একজন করে গাইড ও মোনাজ্জেমসহ মোট তিন হাজার ৪০০ জনের সংখ্যা সংরক্ষণ করা হয়েছিল।

নিবন্ধন কার্য়ক্রমে দেখা যায়, এক লাখ ২০ জনের বিপরীতে ৪৫ জনের জন্য একজন গাইড হিসেবে প্রকৃত সংখ্যা দাঁড়ায় দুই হাজার ৬০৯ জন। অন্যদিকে নিবন্ধনে অংশগ্রহণকারী ৫৫৫ এজেন্সির মোনাজ্জেমের সংখ্যা ৫৫৫ জন। সে হিসেবে গাইড ও মোনাজ্জেম সংখ্যা তিন হাজার ১৬৪।

২০১৮ সালের হজ নিবন্ধনের জন্য নির্বাচিত যে সব হজযাত্রীর এজেন্সি ন্যূনতম কোটা পূরণ করতে পারবে না । তারা জাতীয় হজ ও ওমরাহ নীতি অনুযায়ী সমন্বয় করে লিড এজেন্সি নির্ধারণের মাধ্যমে স্থানান্তর করবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

কেআই/এসি 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি