ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

রোহিঙ্গা সংকট : বাংলাদেশের পাশে থাকবে ব্রিটেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪৩, ২৭ নভেম্বর ২০১৭

রোহিঙ্গা সংকট সমাধানে ব্রিটেন কূটনীতিক এবং রাজনৈতিক ভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছেন বলে জানিয়েছেন দেশটির আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক প্রতিমন্ত্রী পেনি মরডান্ট। তিনি বলেন, সার্বিকভাবে সংকট মোকাবেলায় ব্রিটেন তার অবস্থান থেকে সব ধরনের চেষ্টা করছে।

রোহিঙ্গা পরিস্থিতি দেখতে বাংলাদেশ সফরে থাকা এ মন্ত্রী বলেন, আমি দায়িত্ব গ্রহনের ১৫ দিনের মধ্যে বাংলাদেশ সফরে এসেছি। এর মাধ্যমেই বোঝা যায় যে, এ সংকট আমাদের এজেন্ডা থেকে হারিয়ে যাবে না। আমরা বাংলাদেশকে সহায়তা করে যাব পাশাপাশি কূটনৈতিক তৎপরতাও অব্যাহত রাখবো।

তিনি বলেন, জাতিসংঘসহ অন্যান্য আন্তর্জাতিক সংস্থায় রোহিঙ্গা ইস্যুটি তুলে ধরার জন্য ব্রিটেন কাজ করছে। সংকট সমাধানে ব্রিটেনের পক্ষ থেকে রাজনৈতিক এবং কূটনৈতিক চাপ সামনের দিনগুলোতে অব্যাহত থাকবে।

মন্ত্রী বলেন, সংকট শুরুর কিছুদিন পর থেকেই মিয়ানমার নেত্রী অং সান সু চির উপর আন্তর্জাতিক চাপ বেড়েছে। কিন্তু সংকট শুরুর পর থেকে তিন মাস অতিবাহিত হলেও সংকটের দ্রুত সমাধানের কোন লক্ষন দেখা যাচ্ছে না।

সম্প্রতি রোহিঙ্গাদের নিজ দেশে ফিরিয়ে নিতে বাংলাদেশ এবং মিয়ানমারের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বাংলাদেশর পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন আগামী দুই মাসের মধ্যে সে প্রক্রিয়া শুরু হবে। কিন্তু কবে নাগাদ শেষ হবে সেটির কোন সময়সীমা নেই। যে সময় এ চুক্তি স্বাক্ষর হয়েছে তখন প্রায় এক হাজার রোহিঙ্গা বাংলাদেশে এসেছে।

তিনি আরও বলেন, নজিরবিহীন রোহিঙ্গা সংকট মোকাবেলার জন্য বাংলাদেশের আন্তর্জাতিক সহায়তা দরকার। এ সংকট দীর্ঘায়িত হবে বলেই মনে হচ্ছে। গত মাসে সুইজারল্যান্ডের জেনিভায় জাতিসংঘের এক উদ্যোগে এক বৈঠকে প্রায় ৩৪০ মিলিয়ন ডলার আন্তর্জাতিক সহায়তার প্রতিশ্রুতি পাওয়া গেছে। কিন্তু সংকট মোকাবেলায় ভবিষ্যতে আরো সহায়তা লাগবে।

মরডান্ট বলেন, রোহিঙ্গা ক্যাম্পগুলোতে ব্যবস্থাপনা যাতে আরো ভালো করা যায় সেজন্য আমরা কাজ করব। আমরা আরও কি করতে পারি সে বিষয়টিতে আমাদের পথ দেখাতে পারে বাংলাদেশ সরকারসহ বিভিন্ন সংস্থা। সংকট মোকাবেলার জন্য আমরা বাংলাদেশ সরকারের পাশে আছি। আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে অর্থ জোগাড়ের জন্য আমরা নেতৃত্ব দিয়েছি। আমরা আমাদের সেই জায়গাটি ধরে রাখবো।

রোহিঙ্গাদের বাংলাদেশ যেভাবে আশ্রয় দিয়েছে সেটি প্রশংসা করে ব্রিটিশ মন্ত্রী বলেন, সংকট মোকাবলার জন্য মধ্য এবং দীর্ঘমেয়াদে বাংলাদেশের কী ধরনের সহায়তা প্রয়োজন সেদিকে তাদের দৃষ্টি থাকবে। সূত্র: বিবিসি।

 

 

আর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি