ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

দুর্যোগকালে বিপদাপন্ন মানুষের খোঁজ দেবে ড্রোন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৩২, ১১ মার্চ ২০১৮

অস্ট্রেলিয়ার একদল গবেষক মানুষের শ্বাস-প্রশ্বাস ও হৃদস্পন্দন মাপার একটি ড্রোন আবিস্কার করেছেন। এ ড্রোনটি দূর থেকে মানুষের শ্বাস-প্রশ্বাস মাপতে পারবে। ইউনিভার্সিটি অফ সাউথ অস্ট্রেলিয়া’র জাভান চাল এই গবেষণা টিমের নেতৃত্ব দেন।

এই ড্রোন সম্পর্কে চাল বলেন, একটি দুর্যোগ মুহুর্তে আপনাকে মূলত গুরুত্ব দিতে হবে কে বেঁচে আছে, কে মারা গেছে এবং কে মারা যাচ্ছে এই বিষয়গুলোর ওপর। এ সকল সংকট পরিস্থিতে এই ড্রোনটি ম্যাপিংয়ের মাধ্যমে মানুষের সাধারণ অবস্থা নির্ণয় করতে পারবে।

চাল আরও বলেন, এই একই সফটওয়্যার মুখ শনাক্ত করতে পারে, হৃদস্পন্দন মাপতে পারে এবং প্রতিদিন এক লাখ মানুষের জন্য এটি করা যেতে পারে। মানবিক সংকটের সময় এটি ব্যবহারের লক্ষ্য রয়েছে বলে জানান তিনি।

তিনি জানান, ক্যামেরা ব্যবহার করে লক্ষ্য করা ব্যক্তির মাথা পর্যবেক্ষণ করে প্রতিটি বিটের জন্য এক মিলিমিটারের স্পন্দন দেখাতে পারে ড্রোনটি।

চাল আরোও জানান, ৬০ মিটার দূর থেকে মানুষের হৃদস্পন্দন মাপতে সক্ষম এই ড্রোনটি মানবিক সংকটের সময়ও সহায়তা করবে। এছাড়াও গোয়েন্দাগিরি এবং অস্ত্রের মতো ঝুঁকিপূর্ণ কাজেও ড্রোনটি ব্যবহার করা যেতে পারে বলে জানান তিনি। সূত্র:আইএএনএস

এমএইচ/এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি