ঢাকা, শনিবার   ০৩ ডিসেম্বর ২০২২

ফেসবুক স্মার্ট গ্লাসে গোপনীয়তা আইন রক্ষা হবে?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪৯, ১৯ সেপ্টেম্বর ২০২১

রে-ব্যান স্টোরিজ গগলস

রে-ব্যান স্টোরিজ গগলস

ফেসবুকের নতুন স্মার্ট গ্লাস ‘রে-ব্যান স্টোরিজ’-এর ফিচারগুলো কীভাবে কাজ করবে এবং তা গোপনীয়তা আইন লঙ্ঘন করবে কিনা- তা নিয়ে প্রশ্ন তুলেছে আয়ারল্যান্ডের ডেটা প্রাইভেসি কমিশনার-ডিপিসি। 

‘রে-ব্যান স্টোরিজ’ নামের নতুন এই সানগ্লাস দিয়ে ছবি তোলা, ভিডিও ধারণসহ সব কাজই করা সম্ভব হবে এবং এজন্য অন্য আর কোনো ডিভাইস প্রয়োজন হবে না। তবে এই প্রযুক্তিটি মানুষের গোপনীয়তা লঙ্ঘন করবে বলেই আশঙ্কা করছে ডিপিসি।

সংস্থাটি বলছে, অন্য ডিভাইসে ছবি তোলা কিংবা ভিডিও করার সময় তা সহজেই বুঝতে পারেন আশেপাশের সবাই। কিন্তু নতুন এই প্রযুক্তিতে ক্যামেরা বসানো থাকবে সানগ্লাসের দুই পাশে, ফলে ছবি তোলা কিংবা ভিডিও করার সময় তা অন্যরা টেরই পাবে না।

এমন প্রেক্ষিতে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, গ্লাসটির দুইপাশে ক্যামেরার ওপরে রয়েছে এলইডি নির্দেশক লাইট। এটিই জ্বলে উঠবে ছবি ও ভিডিও ধারণের সময়। এতে ছবি তোলা কিংবা ভিডিও করার সময় আশেপাশের অন্যরা সহজেই তা ধরে ফেলবেন।

তবে এই এলইডি নির্দেশক লাইটের কার্যকারিতা মাঠ পর্যায়ে পরীক্ষা করা হয়েছে কিনা- তা নিশ্চিত করেনি কর্তৃপক্ষ। 

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইটালিয়ান ডেটা সুরক্ষা নিয়ন্ত্রক সংস্থা ‘গ্যারান্তে’ গেল ১০ সেপ্টেম্বর এ বিষয়ে ফেসবুকের কাছে ব্যাখ্যা চেয়েছে। 

নতুন এই প্রযুক্তির ইতিবাচক এবং নেতিবাচক ব্যবহার সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করতে ফেসবুককেই ব্যাপক প্রচারণা চালাতে হবে বলে জানিয়েছে আয়ারল্যান্ডের ‘ডেটা প্রাইভেসি কশিনার’। 

মূলত, রে-ব্যান নির্মাতা এসিলরলাক্সোটিকার সঙ্গে জোট বেধে নিজেদের স্মার্ট গ্লাসটি তৈরি করেছে ফেসবুক। এটির মাধ্যমে গান শোনা, ফোন কল, ভিডিও বা ছবি ধারণ করা যাবে, যা সেখান থেকেই ফেসবুকে শেয়ারও করা যাবে। সূত্র: রয়টার্স

এসবি/এনএস/


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি