ঢাকা, শুক্রবার   ০২ ডিসেম্বর ২০২২

নিজের ছবি দিয়ে স্টিকার বানান হোয়াটসঅ্যাপে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৯, ২১ সেপ্টেম্বর ২০২১

জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। নিত্যনতুন ফিচার নিয়ে প্রতিনিয়ত হাজির হচ্ছে প্রতিষ্ঠানটি। আইওএস ও অ্যানড্রয়েড ব্যবহারকারীদের নানা রকম ফিচার নিয়ে এসে অ্যাপটিকে সকলের কাছে আকর্ষণীয় করে তোলাই লক্ষ্য তাদের। এবার আরও একটি নতুন ফিচার এনেছে হোয়াটসঅ্যাপ। আপাতত পরীক্ষা নিরীক্ষার স্তরে থাকলেও দ্রুত তা নিয়ে আসা হবে ইউজারদের জন্য।

কী এই নতুন ফিচার? ওয়েবেটাইনফো নামের এক ওয়েবসাইটের এক প্রতিবেদনে দাবি করা হয়েছে, এবার এমন এক ফিচার আনতে চলেছে হোয়াটসঅ্যাপ যার সাহায্যে নিজের ছবিকেই স্টিকার হিসেবে পাঠাতে পারবেন ইউজাররা।

এই বিশেষ ফিচার ব্যবহারের জন্য প্রয়োজন অন্তত ২.১৮ ভার্সনের হোয়াটসঅ্যাপ। না হলে আপডেট করিয়ে নিতে হবে। এবার যে অভিব্যক্তিতে স্টিকার পাঠাতে চাইছেন, সেই ভঙ্গিতে ছবি তুলুন। ওই ছবিটিকে পিএনজি ফাইল ফরম্যাট-এ বদলে ফেলুন কোনও অ্যাপ ডাউনলোড করে। হোয়াটসঅ্যাপ শুধুমাত্র পিএনজি ছবিই সাপোর্ট করে। তাই ছবিটিকে পিএনজি ফরম্যাটে সেভ করুন। এর পর ওই পিএনজি ছবিটি বেছে নিন, যে ছবিটি দিয়ে স্টিকার বানাতে চাইছেন। ব্যস, আপনার ছবি দিয়ে তৈরি হয়ে গেল আপনার পছন্দের স্টিকার। 

এই ভাবে কমপক্ষে তিনটি বিভিন্ন মুডের স্টিকার বানিয়ে ফেলুন। কারণ, হোয়াটসঅ্যাপ-এ স্টিকার অ্যাড করার অপশন পাওয়া যায় না। তিনটি স্টিকার তৈরি করা হয়ে গেলে গুগল প্লে স্টোর থেকে ‘পার্সোনাল স্টিকার ফর হোয়াটসঅ্যাপ’ নামের অ্যাপ ডাউনলোড করুন এবং বেছে নিন আপনার পার্সোনালাইজড স্টিকার।

এবার যেখানে পার্সোনাল স্টিকারগুলো দেখতে পাবেন, তার পাশেই অ্যাড বাটন দেখতে পাবেন। সেখানে ক্লিক করলে পুনরায় অ্যাড অপশন আসবে। এখানে ক্লিক করলেই স্টিকার প্রস্তুত হয়ে যাবে। এবার যাকে পাঠাতে চান, তার চ্যাট উইন্ডো খুলে স্টিকার আইকন থেকে পছন্দমত স্টিকার সিলেক্ট করুন আর পাঠিয়ে দিন। 

নতুন এই ফিচার খুবই আকর্ষণীয় হবে বলে মনে করা হচ্ছে। কোনও থার্ড পার্টি অ্যাপের সাহায্যে নিজের ছবিকে স্টিকার না বানিয়ে হোয়াটসঅ্যাপে সরাসরি তা করার সুযোগ পাবেন ইউজাররা। এখনও পর্যন্ত অবশ্য এই ফিচার পরীক্ষা নিরীক্ষার স্তরেই রয়েছে। তবে ওই ওয়েবসাইটের দাবি, অ্যানড্রয়েড ও আইওএস, দুই ধরনের ইউজারদের জন্য শিগগিরি ফিচারটি নিয়ে আসা হবে।

এদিকে এবার ব্য়বসায়ীদের জন্য়ও এক দুর্দান্ত প্ল্যাটফর্ম তৈরি করতে চাইছে হোয়াটসঅ্যাপ। কয়েকদিন আগেই জানা গিয়েছে, হোয়াটসঅ্যাপে এবার পাওয়া যাবে ‘বিজনেস ডাইরেক্টরি’। যার ফলে আশপাশের সমস্ত ব্যবসায়িক প্রতিষ্ঠানের খবর চলে আসবে আপনার হাতের মুঠোয়। আপাতত পরীক্ষামূলক ভাবে তা প্রয়োগ করা হলেও শিগগির এটা সকলের জন্য়ই পাওয়া যাবে। এর আগেও নানা শপিং টুল এনেছে তারা। এবার এই নতুন ফিচার আনতে চলেছে।
এমএম/ এসএ/


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি