ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

বিশ্ব বিজ্ঞান দিবস কেন পালিত হয়? 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:২৮, ১১ নভেম্বর ২০২১

বিজ্ঞানের তাৎপর্যপূর্ণ ভূমিকা তুলে ধরার জন্য প্রতি বছর ১০ নভেম্বর বিশ্ব বিজ্ঞান দিবস পালিত হয়। বিজ্ঞান দিবসের লক্ষ্য হল, বিজ্ঞানকে বৈজ্ঞানিক উন্নয়ন সম্পর্কে অবগত রেখে সমাজের সকল অংশের মানুষের কাছাকাছি নিয়ে আসা।

বিশ্বব্যাপী বেড়ে চলা দাবানল, খরা, সাইক্লোন, বন্যা ও একাধিক মহামারী জলবায়ু পরিবর্তনের বিষয়টিকে ত্বরান্বিত করছে। তার উপরে আবার যোগ হয়েছে জলবায়ুকে মানুষের অবহেলা করার বিষয়টি। আর এমন এক সংকটজনক পরিস্থিতিতে বিজ্ঞানই এমন দিক, যা আমাদের জীবনে আশার আলো দেখাতে পারে!

বিশ্ব বিজ্ঞান দিবসের লক্ষ্য হল, মানুষের জীবনে বিজ্ঞানের গুরুত্ব দেখানোর এবং বিজ্ঞান সম্পর্কিত আলোচনায় তাঁদের অন্তর্ভুক্ত করার একটি সুযোগ নিয়ে আসে। একই সঙ্গে এই ধরনের উদ্যোগ শান্তি ও উন্নয়নের জন্য বিশ্বব্যাপী নতুন দৃষ্টিভঙ্গি নিয়ে আসে।

২০০১ সালে শান্তি ও উন্নয়নের জন্য বিশ্ব বিজ্ঞান দিবসের ঘোষণা করেছিল ইউনেস্কো। তবে ২০০২ সালে প্রথম এই দিবস পালিত হয়। বিভিন্ন দেশের সরকার, বেসরকারি সংস্থা, ইউনেস্কো জাতীয় কমিশন, বৈজ্ঞানিক ও গবেষণা প্রতিষ্ঠান, পেশাদার সমিতি, মিডিয়া এই দিনটি পালন করে। তার জন্য একাধিক তহবিল নিয়েও হাজির রয়েছে ইউনেস্কো, যা সাধারণ মানুষের জীবনে বিজ্ঞানকে আরও জড়িয়ে ফেলতে সাহায্য করবে।

সূত্র : এই সময়
এমএম/ এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি