ঢাকা, বৃহস্পতিবার   ১৯ মে ২০২২, || জ্যৈষ্ঠ ৪ ১৪২৯

উইন্ডোজ ১১ ছাড়াই কম্পিউটারে চালানো যাবে এন্ড্রোয়েড অ্যাপ ও গেম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৪৩, ১২ নভেম্বর ২০২১

কিছু দিন আগেই উইন্ডোজ ১১ এর স্টেবল ভার্সন উন্মোক্ত হয়েছে সারা বিশ্বে। প্রায় সব উইন্ডোজ ১০ কম্পিউটারে এই আপডেট পৌঁছেও গিয়েছে ইতিমধ্যে।

এই আপডেটে ভিজুয়্যাল পরিবর্তন ছাড়াও যুক্ত হয়েছে একগুচ্ছ নতুন ফিচার। তার মধ্যে অন্যতম উইন্ডোজ ১১ কম্পিউটারে এন্ড্রোয়েড অ্যাপ চালানোর সুবিধা। 

এর ফলে উইন্ডোজ কম্পিউটারে যে কোনও গেম ডাউনলোড করে কি-বোর্ড ও মাউসের মাধ্যমে তা খেলা যাবে। তবে এই ফিচারের জন্যে উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেম থাকা বাধ্যতামূলক নয়। উইন্ডোজ ১০ কম্পিউটার ব্যবহার করেও যে কোনও এন্ড্রোয়েড অ্যাপ ও গেম চালানো সম্ভব।

কিন্তু উইন্ডোজ ১১ কম্পিউটারে এই ফিচার ব্যবহারের জন্য কোনও এমুলেটর দরকার না হলেও উইন্ডোজ ১০ কম্পিউটারে এন্ড্রোয়েড অ্যাপ চালানোর জন্য পৃথক এমুলেটর ডাউনলোড করে ইনস্টল করতে হবে। চলুন উইন্ডোজ ১০ কম্পিউটারের জন্য কয়েকটি জনপ্রিয় এন্ড্রোয়েড এমুলেটর সম্পর্কে বিশদে জেনে নিন।

Bluestacks হচ্ছে উইন্ডোজ ১০ প্ল্যাটফর্মের জন্য জনপ্রিয়তম এন্ড্রোয়েড এমুলেটর। ইতিমধ্যেই ১০ বছর পূর্ণ করছে অ্যাপটি। এই এমুলেটর ইনস্টল করে যে কোনও এন্ড্রোয়েড গেইম কম্পিউটার থেকে মাউস ও কিবোর্ডের মাধ্যমে খেলা যাবে। Battlegrounds Mobile India, Asphalt 9-এর মতো গেম খেলা ছাড়াও হোয়াটসঅ্যাপ,ইনস্টাগ্রাম-এর মতো অ্যাপগুলিও ব্যবহার করা যাবে কম্পিউটার থেকেই।

যদি আপনার কম্পিউটারে Bluestacks ধীরগতিতে চলে তাহলে ব্যবহার করতে পারেন NoxPlayer। এই এমুলেটর ব্যবহার করেও উইন্ডোজ ১০কম্পিউটারে এন্ড্রোয়েড অ্যাপ ব্যবহার করা যাবে। একই সঙ্গে হোয়াটসঅ্যাপ,ইনস্টাগ্রাম ও অ্যামাজন-এর মতো অ্যাপগুলি ব্যবহার করতে পারবেন। 

আগের দুই এমুলেটরের মতো দক্ষ না হলেও Android Studio আপনার উইন্ডোজ ১০ কম্পিউটারে দ্রুত চলবে। ডেভেলপারদের জন্য এই এমুলেটর টুল তৈরি করেছে গুগল। তবে এই এমুলেটর ব্যবহার করে জেসচার সিমুলেশন, জাইরোস্কোপ সিমুলেশন, অ্যাক্সিলারোমিটারের মতো ফিচারগুলি ব্যবহার করা যাবে। ডেভেলপার চাইলে নিজের তৈরি যে কোনও অ্যাপ এই এমুলেটর ব্যবহার করে পরীক্ষা করে নিতে পারবেন। সূত্র: এই সময়

এমএম//এসি
 


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি