ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ইরান ও রাশিয়ার প্রচারণা সংক্রান্ত অ্যাকাউন্ট বন্ধ ফেসবুক-টুইটারে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪৫, ২২ আগস্ট ২০১৮

ইরান ও রাশিয়া থেকে পরিচালিত বেশকিছু অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও টুইটার। দেশ দুইটি থেকে ‘অবৈধ’ এবং ‘উদ্দেশ্যমূলক’ প্রচারণার জন্য অ্যাকাউন্ট পরিচালনা করায় সেগুলো বন্ধ করা হয়। অ্যাকাউন্টের পাশাপাশি বেশকিছু পেইজ ও গ্রুপ-ও বন্ধ করে দিয়েছে ফেসবুক।

ফেসবুকের সহ প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ জানান, ৬৫০টিরও বেশি পেইজ এবং গ্রুপের সাথে ইরান ও রাশিয়ার অবৈধ প্রচারণার সাথে সম্পৃক্ততা পাওয়া গেছে। সেগুলো বন্ধ করে দেওয়া হয়েছে বলেও জানান জুকারবার্গ।

একই কারণে টুইটার থেকে ২৮৪টি অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানায় টুইটার।

ফেসবুক ও টুইটার এমন এক সময়ে এই পদক্ষেপ নিলো যার মাত্র একদিন আগেই মাইক্রোসফট যুক্তরাষ্ট্রে রাশিয়ার হ্যাকারদের একটি হ্যাকিং চেষ্টা ব্যর্থ করে দেয়।

গতকাল মঙ্গলবার এক বিবৃতিতে ফেসবুক জানায়, কয়েক মাসব্যাপী তদন্তের পর ইরান ও রাশিয়ার প্রচারণার সাথে সংশ্লিষ্টতার প্রমাণ পাওয়ায় এসব অ্যাকাউন্ট, গ্রুপ ও পেইজ বন্ধ করা হয়। বিবৃতিতে আরও বলা হয়, “আমরা এ ধরণের কার্যক্রম বাতিল করে দেই যেন মানুষদের সেসব সম্পর্কের প্রতি আস্থা ও বিশ্বাস থাকে যেগুলো তারা এখানে তৈরি করেন”।

যদিও তদন্ত এখনও প্রক্রিয়াধীন তবুও সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর পক্ষ থেকে জানানো হয়,  মধ্যপ্রাচ্য, লাতিন আমেরিকা, যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যকে লক্ষ্য করে এসব অনলাইন কার্যক্রম পরিচালিত হয়েছে। তদন্তে ২০১১ সাল থেকে সংঘটিত বিভিন্ন অবৈধ এবং উদ্দেশ্যমূলক অনলাইন প্রচারণার প্রমাণ পায় যোগাযোগ মাধ্যমগুলো।

বিবিসি এক প্রতিবেদনে জানায়, সাইবার নিরাপত্তা বিষয়ক প্রতিষ্ঠান ফায়ারআই এর কাছ থেকে তথ্য পেয়ে এসব প্রচারনার বিষয়ে অনুসন্ধানে নামে ফেসবুক ও টুইটার। এসময় ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থাগুলোর সাথে মিলে প্রচারণা চালায় এমন ৭৬টি ইন্সটাগ্রাম পেইজের সন্ধান পায় ফেসবুক। এসময় আরবী এবং ফারসি ভাষায় ছড়ানো কনটেন্টের সন্ধান পায় প্রতিষ্ঠানটি। এছাড়াও মার্কিন ও যুক্তরাজ্যের ইংরেজি ভাষায় ছড়ানো কনটেন্টও পায় ফেসবুক।

এছাড়াও রাশিয়ান গোয়েন্দা সংস্থার অ্যাকাউন্ট, পেইজ বা গ্রুপ হিসেবে মার্কিন গোয়েন্দা সংস্থার চিহ্নিত করে দেওয়া লিংকগুলোও বন্ধ করে ফেসবুক। আর তদন্ত থেকে পাওয়া এখন পর্যন্ত তথ্যগুলো মার্কিন ও যুক্তরাজ্য কর্তৃপক্ষের কাছে বন্টন করেছে ফেসবুক।

এদিকে গত সোমবার মাইক্রোসফট জানায়, রাশিয়ার একটি হ্যাকার গ্রুপ যুক্তরাষ্ট্রের রক্ষণশীল দলগুলোর ওয়েব সাইট হ্যাক করার চেষ্টা চালায়। ইন্টারন্যাশনাল রিপাবলিকার ইন্সটিটিউট এবং হাডসন ইন্সটিটিউট থিংক ট্যাংকের মতো দল ছিলো হ্যাকারদের টার্গেটে।

তবে এই হ্যাকিং চেষ্টা নস্যাৎ করে দেওয়া হয়েছে বলে দাবি করে মাইক্রোসফট। আর এই হ্যাকিং এর পেছনে রাশিয়া ভিত্তিক ফ্যান্সি বিয়ার নামের এক হ্যাকার গোষ্ঠি জড়িত বলে জানায় প্রতিষ্ঠানটি।

সূত্রঃ বিবিসি

//এস এইচ এস//

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি