ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

প্রযুক্তির মাধ্যমে হবে ত্রাণ বিতরণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৫১, ১৯ এপ্রিল ২০২০

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সারাদেশে ত্রাণ বিতরণে স্বচ্ছতা, জবাবদিহিতা ও সমণ্বয়ে তথ্যপ্রযুক্তির ব্যবহার কাজে লাগানো হবে। এজন্য একটি কেন্দ্রীয় ডেটাবেইজ ও সফটওয়্যার তৈরি করে কাজগুলো করা হবে।

আজ রোববার অনুষ্ঠিত এক বৈঠকে এমন সিদ্ধান্ত এসেছে। দেশে করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে ত্রাণ বিতরণে সামাজিক দূরত্ব মানা এবং দ্রুততা, স্বচ্ছতা, জবাবদিহিতা ও সমন্বয় নিশ্চিত করার লক্ষ্যে এ মহাপরিকল্পনা নেয়া হয়েছে।

বৈঠকটি অনুষ্ঠিত হয়েছে সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং তথ্যপ্রযুক্তি বিভাগের মধ্যে।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠিত ওই আন্ত:মন্ত্রণালয় বৈঠকে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান যোগ দেন।

এছাড়া সংশ্লিষ্ট মন্ত্রণালয় দুটির জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম, মো. শাহ কামাল অংশ নেন।

তারা ছাড়াও বৈঠকে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক, ঢাকা বিভাগীয় কমিশনার মো. মোস্তাফিজুর রহমান, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক, এটুআই প্রকল্পের প্রকল্প পরিচালকসহ মন্ত্রণালয় দুটির কর্মকর্তারা অনলাইনে বৈঠকে যোগ দেন।

একটি কেন্দ্রীয় ডেটাবেইজ তৈরি করে ত্রাণ কার্যক্রম পরিচালনার জন্য আগামী সাত দিনের মধ্যে একটি সফটওয়্যার তৈরির পদক্ষেপের কথা জানান তথ্যপ্রযুক্তি মন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এছাড়াও প্রধানমন্ত্রীর নির্দেশে ৩৩৩ নম্বরকে ত্রাণ মন্ত্রণালয়ের সঙ্গে সংযুক্ত করতে পদক্ষেপ নেওয়ার কথাও বৈঠকে জানানো হয়।

পাশাপাশি প্রযুক্তির সঠিক ব্যবহারের মাধ্যমে ত্রাণ বিতরণ কার্যক্রম সমন্বয় ও দ্রুত করতে আরও কী কী ব্যবস্থা গ্রহণ করা দরকার সে বিষয়ে দুই মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা তাদের মতামত দেন।

তথ্যপ্রযুক্তি বিভাগের পক্ষ থেকে জানানো হয়, এটুআই প্রোগ্রাম সারাদেশে ত্রাণ বিতরণ কার্যক্রমে উপকারভোগীদের একটি কেন্দ্রীয় ডেটাবেইজ তৈরির জন্য একটি সফটওয়ার তৈরি করবে। যেখানে উপকারভোগীদের জাতীয় পরিচয়পত্র বা জন্ম নিবন্ধন সনদ এবং মোবাইল নাম্বার ব্যবহার করা হবে।

এর পাশাপাশি একটি কিউআর কোড পদ্ধতি এবং মোবাইল অ্যাপ ব্যবহারের কথাও বলা হয়েছে।

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, এই দুর্যোগকালীন সময়ে জনগণের বৃহত্তর কল্যাণার্থে তথ্যপ্রযুক্তি বিভাগ দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সঙ্গে যৌথভাবে কাজ করবে এবং প্রয়োজনীয় সকল সহযোগীতা দেবে।

এই সময়ে কৃষকদের উৎপাদিত পণ্য ত্রাণ হিসেবে বিতরণের জন্য এক জেলা থেকে অন্য জেলায় পরিবহন ও বিতরণ নিশ্চিত করতে এটুআই এর একশপ প্লাটফরম ব্যবহারের জন্য তিনি দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রীকে অনুরোধ করেন।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি