ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

অরক্ষিত সরিষাবাড়ির গণকবর ও বধ্যভূমি (ভিডিও)

জামালপুর প্রতিনিধি

প্রকাশিত : ১৩:০৭, ৭ ডিসেম্বর ২০২০

স্বাধীনতার ৪৯ বছরেও সংরক্ষণ করা হয়নি জামালপুর সরিষাবাড়ির সাতপোয়া গণকবর ও বধ্যভূমি। এলাকাবাসীর লাগাতার দাবি সত্ত্বেও নির্মাণ হয়নি কোন স্মৃতিফলক। তবে জেলা প্রশাসন বলছে, গণকবর সংরক্ষণে দ্রুত উদ্যোগ নেয়া হবে।

১৯৭১ সাল। জামালপুরের সরিষাবাড়ি উপজেলার বিভিন্ন স্থানে পথের দু’পাশে বাড়ি-ঘর আগুন দিয়ে পুড়িয়ে দেয় পাকিস্তানী হানাদার বাহিনী। এরপর শুরু করে গণহত্যা।

মুক্তিযুদ্ধের সেই সময়ে সরিষাবাড়ি রেল স্টেশনের আউটার সিগন্যাল সংলগ্ন সাতপোয়া এলাকার এই স্থানটিতে মুক্তিযোদ্ধা ও মুক্তিকামী মানুষকে হত্যা করে মাটিতে পুঁতে রাখা হয়। 

স্বাধীনতার ৪৯ বছর পার হলেও অরক্ষিত এই গণকবর ও বধ্যভূমি। স্বাধীনতার এই বেদনাময় স্মারক এখন চারণভূমি।

স্থানীয়রা জানান, মুক্তিযুদ্ধের সময়ে এদেরকে বাজার থেকে ধরে এনে এখানে মেরে ফেলে রাখে। তারপর এদেরকে মাটিতে পুঁতে রাখা হয়। এই জায়গাটি এখন পতিত অবস্থায় পরে আছে। এলাকার স্মৃতিস্বরূপ এটি সংরক্ষণ করা জরুরি।

শহীদের রক্তস্নাত এই স্থানটি সংরক্ষণ করতে কেউ এগিয়ে আসেনি, অভিযোগ মুক্তিযোদ্ধাদের। 

মুক্তিযোদ্ধারা জানান, এই জায়গাটি অরক্ষিত এবং এটি নিয়ে বহুবার সরকারকে বলার পরও আজ পর্যন্ত এই জায়গাটি সংরক্ষণ করা সম্ভব হয়নি। ৭১-এ যারা মারা গেছেন তাদের কবর সংরক্ষণ না করাতে আমরা মুক্তিযোদ্ধা হিসেবে অনেক দুঃখ পেয়েছি।

তবে গণকবর সংরক্ষণের উদ্যোগ নেবেন বলে আশ্বাস দিলেন জেলা প্রশাসক।

জামালপুর জেলা প্রশাসক এনামুল হক বলেন, প্রতিটা স্থানকেই যাতে সংরক্ষণ করা যায় সে বিষয়ে আমরা কার্যক্রম গ্রহণ করেছি।

সারাদেশেই ছড়িয়ে আছে এমন সব গণকবর ও বধ্যভূমি। নতুন প্রজন্মের কাছে ৭১’র বেদনাময় বীরগাঁথা পৌঁছে দিতে এগুলো সংরক্ষণের দাবি এলাকাবাসীর।
ভিডিও দেখুন :

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি