ঢাকা, রবিবার   ১৬ জানুয়ারি ২০২২, || মাঘ ২ ১৪২৮

ব্যক্তি উদ্যোগে তৈরি শহীদ মিনার

মৌলভীবাজার প্রতিনিধি

প্রকাশিত : ১৩:৩২, ২০ ডিসেম্বর ২০২০

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ডিসেম্বরের শুরু থেকেই শহীদদের শ্রদ্ধা জানানো হচ্ছে মুক্তিযোদ্ধা বিরাজ সেন তরুণের তৈরি ছোট্ট শহীদ মিনারে। আগ্রহীরা ছোট শহীদ মিনারে ফুল দিতে এসে তরুণের দুর্লভ চিত্রশালা দেখে মুগ্ধ হচ্ছেন। নতুন প্রজন্ম উদ্বুদ্ধ হচ্ছেন মুক্তিযুদ্ধ ও অসাম্প্রদায়িক চেতনায়। 

বীর মুক্তিযোদ্ধা বিরাজ সেন তরুণ। ১৯৭৫ সালে স্বপরিবারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর আবারও অস্ত্র হাতে নিয়ে যোগ দেন কাদের বাহিনীতে। এরপর ফেরারী জীবন।

অনেকদিন পর দেশে আসেন। ততদিনে শরীরে বার্ধক্যের হাতছানি। জানান, বিজয় দিবস, শহীদ দিবস বা স্বাধীনতা দিবসে শহীদদের শ্রদ্ধা জানাতে শহীদ মিনার বা স্মৃতিস্তম্ভের ভিড় সহ্য করতে পারেন না। তাই নিজে সেগুন কাঠ দিয়ে তৈরি করেছেন ছোট্ট এই শহীদ মিনার। যেটি দৈর্ঘ্য-প্রস্থে ১১ ইঞ্চি মাত্র।

শহীদ মিনার নির্মাতা ও বীর মুক্তিযোদ্ধা বিরাজ সেন তরুণ বলেন, যারা এই স্বাধীনতা আন্দোলনে দেশ-বিদেশে আমাদেরকে সাহায্য-সহযোগিতা করেছেন, তাদেরকে যদি স্মরণ করতে না পারি তাহলে ইতিহাসকে আমরা সম্পূর্ণ রূপ দিতে পারবো না।

এর বাইরে তিনি শ্রীমঙ্গল বধ্যভূমি একাত্তর উন্নয়নে কাজ করেন। নিজের বাসায় বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও যোদ্ধা এবং বিভিন্ন দেশের অসাম্প্রদায়িক ব্যক্তিদের ছবি সংগ্রহ করে গড়ে তুলেছেন চিত্রশালা। তা দেখে মুগ্ধ হন দর্শনার্থীরা।

শ্রীমঙ্গল দারিকা পাল মহিলা কলেজের অধ্যাপক রজত শুভ চক্রবর্তী বলেন, এটি দেখে আমার মনে হয়েছে ভবিষ্যৎ প্রজন্ম দেশ গড়ার কাজে নিজেদেরকে নিয়োজিত করবে। 

এ বছর করোনার কারণে বিজয় দিবসের অনুষ্ঠান সীমিত হলেও ডিসেম্বরের শুরু থেকেই ছোট্ট এই শহীদ মিনারে শ্রদ্ধা জানান অনেকেই।

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি