ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

নীলিমা ইব্রাহিমের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২৫, ১৮ জুন ২০২১

মুক্তিযুদ্ধের পর নির্যাতিত নারী ও যুদ্ধশিশুদের পুনর্বাসনে অসামান্য অবদান রাখা অধ্যাপক ড. নীলিমা ইব্রাহিমের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ। শিক্ষাবিদ, সাহিত্যিক, সমাজকর্মীসহ একাধিক পরিচয়ে পরিচিত এ মানুষটি ১৯২১ সালের ১১ অক্টোবর বাগেরহাট জেলার মূলঘর গ্রামে জন্মগ্রহণ করেন। 

বাবা প্রফুল্ল চন্দ্র রায় এবং মা কুসুম কুমারী দেবী মেয়ের নাম রেখেছিলেন নীলিমা রায় চৌধুরী। ১৯৪৫ সালে ডা. মোহাম্মদ ইব্রাহিমকে বিয়ের পর হন নীলিমা ইব্রাহিম।

কর্মজীবনের শুরুতে নীলিমা ইব্রাহিম কলকাতার লরেটো হাউসে লেকচারার (১৯৪৩-৪৪) হিসেবে চাকরি করেন। তারপর দুই বছর (১৯৪৪-৪৫) তিনি ভিক্টোরিয়া ইনস্টিটিউশনের লেকচারার ছিলেন। ১৯৫৬ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা ও সংস্কৃত বিভাগে যোগদান করেন এবং ১৯৭২ সালে অধ্যাপক পদে উন্নীত হন। তিনি বাংলা বিভাগের প্রধান (১৯৭১-৭৫), বাংলা একাডেমীর অবৈতনিক মহাপরিচালক (১৯৭৪-৭৫) এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হলের প্রাধ্যক্ষ (১৯৭১-৭৭)-এর দায়িত্বও পালন করেন।

শিক্ষকতার পাশাপাশি বহু গ্রন্থ রচনা করেছেন নীলিমা ইব্রাহিম। একাত্তরের নির্যাতিত নারীদের নিয়ে লিখেছেন ‘আমি বীরাঙ্গনা বলছি’। 

কাজ ও সাহিত্যে অবদানের স্বীকৃতিস্বরূপ ভূষিত হয়েছেন একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কার, মাইকেল মধুসূদন পুরস্কার ও লেখিকা সংঘ পুরস্কারে। পেয়েছেন রোকেয়া পদকসহ অসংখ্য সম্মাননা ও স্বীকৃতি।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি