ঢাকা, সোমবার   ২১ জুন ২০২১, || আষাঢ় ৬ ১৪২৮

আজ নরসিংদী হানাদার মুক্ত দিবস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩৯, ১১ ডিসেম্বর ২০১৯ | আপডেট: ১৩:৪৩, ১১ ডিসেম্বর ২০১৯

আজ ১২ ডিসেম্বর ঐতিহাসিক নরসিংদী হানাদার মুক্ত দিবস। সম্মিলিত মুক্তি বাহিনীর তীব্র প্রতিরোধে নরসিংদী শহর সহ পূরো জেলা হানাদার মুক্ত হয়েছিল এ দিনে। 

স্বাধীনতা যুদ্ধের দীর্ঘ নয় মাস নরসিংদী জেলা বিভিন্ন স্থানে খন্ড যুদ্ধ সংঘটিত হয়েছিল। এ সব খন্ড যুদ্ধে পাক হানাদার বাহিনী ও তাদের দোসরদের নির্মমতার শিকার হয়ে শহীদ হয়েছিল ১১৬ বীর সন্তান। তন্মধ্যে নরসিংদী সদর উপজেলায় ২৭, পলাশে ১১, শিবপুরে ১৩, মনোহরদীতে ১২, বেলাবতে ১৬ ও রায়পুরায় উপজেলায় ৩৭ জন।

১৯৭১ সালের ২৫ মার্চের ভয়াবহ রাতের পর ৪ এপ্রিল পাকিস্তানীদের বিমান হামলায় নরসিংদী শহর ধ্বংসস্তুপে পরিণত হয়েছিল। এ হামলায় শহীদ হন আব্দুল হক, নারায়ণ চন্দ্র সাহা, চাঁদ মোহন দাস, জগদীস দাস, নির্মল দাস সহ নাম না জানা আরও ৮ জন।

এছাড়া মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে নরসিংদীর পাঁচদোনা ব্রীজে বিভিন্ন যানবাহন থেকে যাত্রীদের নামিয়ে পাক সেনা ও তাদের দোসর রাজাকাররা নিরীহ মানুষদেরকে হত্যা করে ব্রীজের নিকট গণকবর দেয়।
 
দীর্ঘ নয় মাস যুদ্ধ শেষে ১২ ডিসেম্বর শত্রুমুক্ত হয় নরসিংদী জেলা এদিনে বিজয়ী বাংলাদেশের রক্তসূর্য খচিত গাঢ় সবুজ পতাকা উঠেছিল জেলার সর্বত্র।স্বাধীনতার দীর্ঘ দিন পর নরসিংদী জেলা প্রশাসক কার্যালয়ের অভ্যন্তরে মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হয়।

দিবসটি পালনে জেলা প্রশাসনসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে আয়োজন করবে।


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি