ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

প্রাণীদের নিরাপদ আশ্রয় গড়ছেন তরুণ নাঈম (ভিডিও)

মুহাম্মদ নূরন নবী

প্রকাশিত : ১১:৫৫, ৩০ নভেম্বর ২০২১

ইট-পাথুরে কংক্রিটের নগরে মানুষের জীবনযাপনই অনেক চ্যালেঞ্জিং। সেখানে একটিবার ভাবুন তো, শহরের পথে পথে থাকা বে-ওয়ারিশ প্রাণিদের অবস্থা? থাকেই বা কোথায় তারা, খাবারের সংস্থান হয় কিভাবে? রোগ-শোকে চিকিৎসাই বা কি? অনেকেই হয়তো ভাবে না এদের নিয়ে, কিন্তু কেউ কেউ তো ভাবে। 

নগর জীবনে যখন শুধুই আত্মকেন্দ্রিকতা, তখন কে রাখে কার খবর? এত কিছুর মাঝেও কেউ কেউ একটু অন্য রকম। প্রাণির জন্যও থাকে তাদের হৃদয় নিংড়ানো ভালোবাসা।

এই শহরের অন্য আট-দশজন মানুষের মতন তাদেরও রুটি-রুজি যোগাড়ের তাড়া আছে। তবু এসব প্রাণির জন্য বের করে নেন সময়। 

আহত, রোগাক্রান্ত বেওয়ারিশ কুকুর কিংবা বিড়াল ঠাঁই দিতেই এই আয়োজন। বলছি, তরুণ আদির কথা। ব্যক্তিগত উদ্যোগে গড়েছেন এই এনিমেল সেইফ হোম।

কালুয়াস হোমসের প্রতিষ্ঠাতা পরিচালক আদি দ্যা গুরু নাঈম বলেন, “বেশির ভাগ লোক প্রাণীদের বিষয়টি বুঝে না। সেভাবে মানসিকতা গড়ে ওঠেনি। আমরা বুঝি না যে, এদের আমাদের মতো বেঁচে থাকা দরকার। কেন একটা প্রাণীর সঙ্গে আরেকটা প্রাণী এবং সবকিছুর সঙ্গে মানুষের স্বার্থ জড়িত। এই মেসেসটা মানুষকে দেয়া জরুরি।”

গুরুর মতই রিদমির ধ্যানজ্ঞান এই প্রাণিগুলোকে নিয়েই। এদের প্রতি তার মমত্ববোধ-ভালোবাসা প্রিয়জনের তুলনায় কোনো অংশে কম নয়।

কালুয়াস হোমসের পরিচালক ও সেল্টার ইনচার্জ রিদমি রাহরুমা বলেন, “আমার নিজের বাচ্চার মতো মনে হয়। যে এটা আমার বাচ্চা, আমি নিজের হাতে ওদের লালন-পালন করছি, দেখতেছি। এখানে এসে ওদের প্রতি যে ভালোবাসা-মায়াটা হয়েছে চাইলেও এখন ছাড়তে পারবো না।”

কালুয়াস হোমসের স্বেচ্ছাসেবক হিমেল রহমান বলেন, এখানে একদমই কোন অনুদান পাওয়া যায় না। আমাদের মতো কিছু মানুষ আছে যারা ব্যক্তিগত উদ্যোগে এই সমস্ত প্রাণীদের নিয়ে কাজ করছি।

জাগতিক কোন প্রাপ্তির আশায় নয়। চাওয়া একটাই, ভালো যেন থাকে প্রতিটি প্রাণী। পুরো দেশে ছড়িয়ে পড়ুক অবলা প্রাণী সুরক্ষার এমন উদ্যোগ।  

প্রাণিপ্রেমী হাবিব রহমান বলেন, “কুকুর মারলে ছয় মাসের জেল ৫০ হাজার টাকা জরিমানা- এ রকম আইনও হয়েছে। এখন ১শ’র মতো গ্রুপ আছে। যে কারণে সব ধরনের মানুষের মধ্যে এটা একটা ভালো অবস্থানে দাঁড়িয়ে গেছে।”

প্রতিকূলতাও কম নয়। এই সমাজ একে বাড়াবাড়িও বলতে চায়। কিন্তু প্রাণির প্রতি নির্মল-নির্মোহ ভালোবাসা থামিয়ে রাখার সাধ্য আছে কার?

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি