ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

সিলেটের ১৬ কোটি টাকা কেজির স্বর্ণের চা বিশ্ববাজারে (ভিডিও)

আদিত্য মামুন

প্রকাশিত : ১২:১৯, ২১ মে ২০২২

সিলেটে উৎপাদিত চা পাতায় ২৪ ক্যারেট স্বর্ণের প্রলেপ দেয়া গোল্ডেন বেঙ্গল চা এ মাসেই আসছে বিশ্ববাজারে। শুধু রাজপরিবার নয়, নোবেল পুরস্কারপ্রাপ্তদের জন্য উপহার হিসাবে যাবে এই গোল্ডেন বেঙ্গল। তবে এই স্বর্ণের চা এক কেজি কিনতে ক্রেতাকে গুণতে হবে ১৬ কোটি টাকা।

সাড়ে ৪শ’ রকমের চায়ের মধ্যে ৩শ’ রকম চা সাধারণের জন্য হলেও ১৫০ রকম চায়ের গ্রাহক হাতেগোনা ব্যক্তি-প্রতিষ্ঠান। কিন্তু গোল্ডেন বেঙ্গল টি অর্থাৎ সোনার চা বাস্তবে পরিণত করেছেন শেখ অলিউর রহমান। 

সিলেটে উৎপাদিত হচ্ছে বিশ্বে সবচেয়ে দামী ও অভিজাত চা- গোল্ডেন বেঙ্গল টি। যা বাজারজাত করবে লন্ডন টি এক্সচেঞ্জ। যেটি ১৯৯৪ সালে কিনে নিয়েছিলেন তিনি।

লন্ডন টি এক্সচেঞ্জের সিইও শেখ অলিউর রহমান বলেন, “একটা মডেল ট্রি স্টেট বাংলাদেশে করবো। আর এই টি স্টেটটা বিশ্বকে প্রমোটেড করবে।”

চা গাছের দুটি সোনালী পাতা দিয়ে তৈরি এই চায়ে যে ২৪ ক্যারেট স্বর্ণের প্রলেপ থাকে তা পানযোগ্য, স্বাস্থ্যসম্মত এমনকি বিজ্ঞানসম্মত বলেও দাবি এই টি সেনসেশনের। 

শেখ অলিউর রহমান বলেন, “স্বর্ণের চা উৎপাদনে পাঁচ বছর ধরে গবেষণামূলক কাজ চালান হয়।”

এই ‘গোল্ডেন বেঙ্গল টি’ যার এক কেজির দাম ১৬ কোটি টাকা। সাড়ে ৯শ’ কেজি চা-পাতা থেকে উৎপাদিত হয় মাত্র এক কেজি। তাও আবারে বছরে ১ কেজির বেশি উৎপাদন সম্ভব নয়। 

লন্ডন টি এক্সচেঞ্জের সিইও আরও বলেন, “১৮শ’ কেজি চা প্রসেস করে ৯শ’ কেজিতে আনা হয়। এরপর এ থেকে আসে মাত্র ১ কেজি। এভাবে বছরে ১ থেকে ২ কেজি চা উৎপাদন করা সম্ভব।”

শুধু রাজপরিবার নয়, নোবেল পুরস্কারপ্রাপ্তদের জন্য উপহার হিসাবে যাবে এই গোল্ডেন বেঙ্গল। দেশপ্রেম আর মাতৃভাষা বাংলাপ্রীতিও এই নামকরণে রেখেছে ভূমিকা, বলছেন লন্ডন টি এক্সচেঞ্জের সিইও। 

শেখ অলিউর রহমান বলেন, “গোল্ডেন বেঙ্গল চা বিশ্বে বাংলাদেশকে প্রেজেন্ট করবে। এবছর এই চা ব্রিটেনের রানীকে উপহার হিসাবে দেওয়া হবে।”

গোল্ডেন বেঙ্গল মূলত ব্লাক টি হলেও স্বচ্ছ পেয়ালায় সোনালী রঙ ধারণ করে। এ-মাসেই সারাবিশ্বে এই চা বাজারজাত করবে প্রতিষ্ঠানটি। 

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি