ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

ধীরেনন্দ্রনাথ দত্তের ১৩৫তম জন্মদিন আজ (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩১, ২ নভেম্বর ২০২০ | আপডেট: ১১:৩২, ২ নভেম্বর ২০২০

ব্রিটিশ বিরোধী আন্দোলনের অন্যতম সংগঠক, প্রথম সারির ভাষা সংগ্রামী শহীদ ধীরেনন্দ্রনাথ দত্তের ১৩৫তম জন্মদিন আজ। ধীরেন্দ্রনাথ দত্তই বাংলাকে রাষ্ট্রভাষা করার জন্যে প্রথম প্রস্তাব উত্থাপন করেছিলেন পাকিস্তান গণপরিষদের অধিবেশনে। এরই ধারাবাহিকতায় রক্তঝরা সংগ্রামের পর বাংলা হয় রাষ্ট্রভাষা। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরু হলে পাকিস্তানি হানাদাররা হত্যা করে ধীরেন্দ্রনাথ দত্তকে।

শহীদ ধীরেন্দ্রনাথ দত্তের জন্ম ১৮৮৬ সালে তৎকালীন ত্রিপুরা, বর্তমান বাংলাদেশের কুমিল্লায়। পড়াশোনা করেছেন কুমিল্লা এবং কলকাতার সুরেন্দ্রনাথ কলেজে।

ধীরেনন্দ্রনাথ ১৯০৫ সালের বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলনে যোগ দেন। পরে অসহযোগ আন্দোলনেও যোগ দেন তিনি। ১৯৪২ সালে ভারত ছাড় আন্দোলনসহ ব্রিটিশ বিরোধী আন্দোলনের সক্রীয় কর্মী ছিলেন ধীরেন্দ্রনাথ। সেই সময় কারাবরণ করেন বেশ কয়েকবার। 

১৯৪৮ সালের ২৫ ফেব্রুয়ারি পাকিস্তানের রাজধানী করাচিতে গণপরিষদের অধিবেশনে বাংলাকে রাষ্ট্র ভাষা করার প্রথম প্রস্তাব দেন তিনি। 

তখন পাকিস্তানের ৫৬ শতাংশ মানুষ বাংলা ভাষায় কথা বললেও গণপরিষদের কার্যবিবরণী লেখা হতো ইংরেজি ও উর্দুতে। ধীরেন্দ্রনাথ দত্ত বাংলায় কার্যবিবরণী লেখার দাবি করেন। 

রাষ্ট্রভাষা বাংলার দাবিতে প্রতিবাদী ভূমিকার জন্য পাকিস্তানি সরকারের রোষাণলে পড়েন ধীরেন্দ্রনাথ। এক পর্যায়ে তিনি করাচি ছেড়ে ঢাকায় চলে আসেন। বিমানবন্দরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা তাকে বিপুল সংবর্ধনা দেয়। সেখান থেকেই মূলত ভাষা আন্দোলনের সূত্রপাত।

১৯৫০ সালে গণপরিষদে আরবি হরফে বাংলা লেখার প্রস্তাবের তীব্র প্রতিবাদ জানান এই বিপ্লবী। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারিতে ভাষা আন্দোলনের মিছিলে রক্ত ঝরে। এ নিমর্ম হত্যাকান্ডের প্রতিবাদে ধীরেন্দ্রনাথ গণপরিষদের অধিবেশন বয়কট করেন। পরে তিনি কুমিল্লায় চলে যান।

১৯৭১ সালের ২৯ মার্চ গভীর রাতে ৮৫ বছর বয়স্ক এই দেশপ্রেমিক রাজনীতিককে হত্যা করে পাকিস্তানী বাহিনী। ভাষা সংগ্রামী ধীরেন্দ্রনাথ দত্তের মরদেহ খুঁজে পাওয়া যায়নি আর।

ধীরেন্দ্রনাথ দত্ত ছিলেন প্রকৃত দেশপ্রেমীক, আজীবন সংগ্রামী মানুষ। শহীদ ধীরেনন্দ্রনাথ দত্তের কাছে বাংলা ও বাঙালি চির ঋণী। বাঙালি চিরদিন তাঁকে কৃতজ্ঞ চিত্তে স্মরণ করবে।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি