ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

খান সারওয়ার মুরশিদের মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৮, ৮ ডিসেম্বর ২০২০

বাঙালির শিক্ষা-সংস্কৃতি ও চিন্তার অগ্রণী ব্যক্তিত্ব, প্রগতিশীলতার সংগ্রামে নিবেদিতপ্রাণ ড. খান সারওয়ার মুরশিদের অষ্টম মৃত্যুবার্ষিকী আজ। ২০১২ সালের এই দিনে মারা যান তিনি। মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এবং ভাষা আন্দোলনের সক্রিয় নেতা ছিলেন তিনি।

খান সারওয়ার মুরশিদ ১৯২৪ সালের ১ জুলাই কুমিল্লায় জন্মগ্রহণ করেন। ১৯৪৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি বিভাগে প্রভাষক হিসেবে কর্মজীবন শুরু করেন। ছয় দফা আন্দোলনের অন্যতম নীতিনির্ধারক ও পরিকল্পনাকারী এবং ঊনসত্তরের গণআন্দোলন থেকে মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা পর্যন্ত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তাজউদ্দীন আহমদের সহযোগী ছিলেন তিনি।

স্বাধীনতা-উত্তর বাংলাদেশ সরকারের পরিকল্পনা কমিশনের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন এই শিক্ষাবিদ। ১৯৭২ থেকে ১৯৭৪ সাল পর্যন্ত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। ১৯৭৫ সালে পোল্যান্ড ও হাঙ্গেরিতে বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন। ১৯৭৭ থেকে ১৯৮২ সাল পর্যন্ত কমনওয়েলথের সহকারী মহাসচিবের দায়িত্ব পালন করেন। মননশীল প্রাবন্ধিক হিসেবে উজ্জ্বল ভূমিকা রেখেছেন তিনি। দেশের সংকটে তার ভূমিকা ছিল উজ্জ্বল। আশির দশকে স্বৈরাচারবিরোধী আন্দোলনে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে এক টেবিলে আলোচনায় বসানোর চ্যালেঞ্জিং কাজটি করেছিলেন এই বরেণ্য রাজনৈতিক বোদ্ধা।

খান সারওয়ার ২০১০ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পান। তিনি বাংলা একাডেমি ও এশিয়াটিক সোসাইটি অব বাংলাদেশের সম্মানিত ফেলো ছিলেন। শিক্ষা ও গবেষণায় অসামান্য অবদান রাখার জন্য ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের আজীবন সম্মাননা লাভ করেন। জাহানারা ইমাম স্মৃতি পদক, কণ্ঠশীলন পুরস্কারসহ অনেক সম্মাননা পেয়েছেন তিনি।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি