ঢাকা, বৃহস্পতিবার   ২৫ ফেব্রুয়ারি ২০২১, || ফাল্গুন ১২ ১৪২৭

আসাদের রক্তদান স্বাধীনতা সংগ্রামকে ত্বরান্বিত করেছিলো (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫২, ২০ জানুয়ারি ২০২১

শহীদ আসাদ প্রাণ দিয়েছিলেন অসাম্প্রদায়িক ও ধর্মনিরপেক্ষ বাংলাদেশ বির্ণিমানের স্বপ্ন ধারণ করে। আসাদের রক্তদান স্বাধীনতা সংগ্রামকে ত্বরান্বিত করলেও তার স্বপ্নের বাংলাদেশে এখনও পরাজিত শক্তির আস্ফালন। এমন মন্তব্য করেছেন বর্ষিয়ান রাজনীতিবিদ কমরেড রাশেদ খান মেনন। তিনি বলেন, শহীদ আসাদের আত্মদান ও আদর্শের পথে বাংলাদেশ এগিয়ে গেলে তার প্রতি সম্মান দেখানো হবে।

১৯৬৯ সালে পাকিস্তানী স্বৈরশাসক আইয়ুব বিরুদ্ধে ছাত্র-মিছিলে নেতৃত্ব দিতে গিয়ে পুলিশের গুলিতে শহীদ হন ছাত্রনেতা আমানুল্লাহ মোহাম্মদ আসাদুজ্জামান। তার আত্মত্যাগ বেগবান করে স্বৈরাচার বিরোধী আন্দোলন। ছাত্র আন্দোলন রূপ নেয় গণআন্দোলনে। পরে গণঅভ্যুত্থানের মুখে আরেক সামরিক স্বৈরশাসক ইয়াহিয়া খানের হাতে ক্ষমতা দিয়ে সরে দাঁড়ান আইয়ুব খান।

আসাদের রক্তদান স্বাধীনতা সংগ্রামকে ত্বরান্বিত করেছিলো, ৬৯-এর অভ্যুত্থানের সূত্র ধরেই ৭০-এর নির্বাচনে পূর্ববাংলায় নিরঙ্কুশ জয় পায় আওয়ামী লীগ তথা বাঙালি। সেই দিনগুলোর স্মৃতিচারণ করলেন রাশেদ খান মেনন।

ওর্য়াকার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেন, আইয়ুব-মোনেম দেশের উপর চেপে বসেছিল, তা থেকে উদ্ধার পেয়ে গণতান্ত্রিক ধারা ফিরিয়ে আনার জন্য কোন না কোন বড় ধরনের ধাক্কার প্রয়োজন ছিল। সেই ধাক্কার সূত্রপাত ঘটেছিল শহীদ আসাদের এই মৃত্যুর মধ্য দিয়ে।

সাম্য, ন্যায় ও গণমানুষের মুক্তির জন্য প্রাণ দিয়েছিলেন আসাদ। তার স্বপ্নের বাংলাদেশে আজও পরাজিত শক্তির আস্ফালন। 

রাশেদ খান মেনন আরও বলেন, ৭১-এর মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে সাম্প্রদায়িক বিদায় করেছিলাম। আজকে সেই সাম্প্রদায়িক মৌলবাদী ধ্যান-ধারণা সমাজে বিস্তৃত হয়েছে এবং এমনকি জাতীয় সঙ্গীত পাল্টে ফেলে তারা সেখানে ধর্মীয় অনুকরণ করে সেটা ইউটিউবে ছেড়ে দিচ্ছে অথবা মাদ্রাসায় সেটা গাওয়ানো হয়। এই বাংলাদেশ তো আমরা কখনও চাইনি।

বীরের জাতি বাঙালি রক্ত দিয়ে স্বাধীনতা অর্জন করেছে। সেই অর্জনের ৫০ বছর পরও বন্ধ হয়নি ধর্মভিত্তিক রাজনীতি। শহীদ আসাদ ও ১৯৭১ এর লাখো শহীদের মর্যাদা দিতে হলে উপড়ে ফেলতে হবে এইসব জঞ্জাল-  মন্তব্য করেন রাশেদ খান মেনন।

বর্ষিয়ান এই রাজনীতিবিদ বলেন, নতুন প্রজন্ম নিশ্চয়ই এই বাংলাদেশকে সবচেয়ে বিপদের জায়গা সাম্প্রদায়িক-মৌলবাদ এবং বৈষম্য- এর মধ্য থেকে বাংলাদেশকে বের করে নিয়ে এসে সমঝোতাভিত্তিক, ন্যায্যতাভিত্তিক আধুনিক বাংলাদেশ, জনগণতান্ত্রিক বাংলাদেশ, আসাদের স্বপ্ন পূরণ হবে।

সময়ের সাহসী সন্তান আসাদের রাজনৈতিক আদর্শ অধিকার আদায়ের এক অনন্য উদাহরণ। যা প্রজন্ম থেকে প্রজন্মে ছড়িয়ে যাবে আলোকবর্তিকা হয়ে।
ভিডিও :

এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি