ঢাকা, মঙ্গলবার   ২৫ জানুয়ারি ২০২২, || মাঘ ১২ ১৪২৮

তুরস্ক নামিয়ে ফেললো ওজিলের জার্মান ছবি   

প্রকাশিত : ২০:০০, ২৪ জুলাই ২০১৮ | আপডেট: ১৬:৫৩, ১৫ জুলাই ২০১৯

হঠাৎ করেই অবসরের ঘোষণা দিলেন ওজিল। জাতীয় দলের হয়ে তিনি আর খেলবেন না। বর্ণবাদ ও অসম্মানের অভিযোগ এনে সোমবার হঠাৎ করে এমন ঘোষণা দিয়ে ফুটবল বিশ্বকে নাড়িয়ে দেন ৫ বারের জার্মান বর্ষসেরা ফুটবলার ও তুর্কি বংশোদ্ভূত মেসুত ওজিল। তার এমন ঘটনায় শুরু হয় তীব্র আলোচনা। কেউ কেউ তার সমালোচনা করেছেন আবারও কেউ কেউ তার প্রতি সহনুভূতি জানিয়েছেন।

তবে তুরস্ক তার এই পদত্যাগকে অভিনন্দন জানিয়েছে। সেই সাথে তার নামে নামকরণকৃত একটি রাস্তায় জার্মান জার্সি পরা ওজিলের ছবি নামিয়ে সেখানে তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ানের সাথে ওজিলের একটি ছবি স্থাপন করা হয়েছে।  

তুরস্কের উত্তর-পশ্চিমের দেভরেক শহরের প্রধান সড়কটি ওজিলের নামে নামকরণ করে দেশটির সরকার। সেখানে জার্মান জার্সি গায়ে ওজিলের একটি ছবি দিয়ে বিলবোর্ড স্থাপন করা হয়েছিল। কিন্তু জার্মান দল থেকে ওজিলের সরে দাঁড়ানোর পরপরই সেই ছবি সরিয়ে এরদোয়াগানের সঙ্গে তোলা বিতর্কিত ছবিটি টানানো হয়েছে।

বাবা-মায়ের জন্ম তুরস্কে হলেও ওজিলের জন্ম জার্মানিতে। তবে, শিকড় ভোলার পাত্র নন ওজিল। আবার জন্মভূমিকে পাশ কাটিয়ে অন্য কিছু করারও তার চিন্তাও করেননি কোনো দিন। তাই তো ২০০৬ সালে তুরস্কের জাতীয় দলে ডাক পাওয়ার পরও জন্মভূমি ছেড়ে যাননি। খেলেছেন জার্মান জাতীয় দলের হয়ে।

২০১৪ সালে জার্মানির বিশ্বকাপ জয়ের পেছনে বড় অবদানও ছিল তার। অথচ রাশিয়া বিশ্বকাপের আগে তুরস্কের প্রেসিডেন্ট রিচেপ তাইপ এরদোয়ানের আমন্ত্রণে তার সাথে দেখা করেন। এবং সেখানে প্রেসিডেন্টের সঙ্গে ছবি তোলেন। এ কারণে তীব্র সমালোচনার মুখে পড়তে হয় ওজিলকে। যার কারণে শেষ পর্যন্ত জার্মান জাতীয় দলের হয়ে আর না খেলার সিদ্ধান্ত নিলেন।

এসি  

 


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি