ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

অধস্তন আদালতে তথ্য-প্রযুক্তি ব্যবহারে সুপ্রিমকোর্টের বিজ্ঞপ্তি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৫৯, ১ জুন ২০২১ | আপডেট: ২০:১৬, ১ জুন ২০২১

অধস্তন আদালতে তথ্য-প্রযুক্তি ব্যবহার করে বিচারিক কার্যক্রম বিষয়ে সুপ্রিমকোর্ট একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

তথ্য-প্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে অধস্তন দেওয়ানী ও ফৌজদারী আদালত এবং ট্রাইব্যুনালসমূহে সকল প্রকার দেওয়ানী ও ফৌজদারী আপিল রিভিশন শুনানি ও নিস্পত্তি এবং দেওয়ানী মামলায় যুক্তিতর্ক শুনানি ও রায় প্রচারে এই বিজ্ঞপ্তি জারি করেছেন সুপ্রিমকোর্ট প্রশাসন।

প্রধান বিচারপতির আদেশে সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেল মোঃ আলী আকবর স্বাক্ষরিত এ সংক্রান্ত বিস্তারিত আজ সুপ্রিমকোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাস (কোভিড-১৯) জনিত উদ্ভূত পরিস্থিতিতে দেশের অধস্তন দেওয়ানী ও ফৌজদারী আদালত এবং ট্রাইব্যুনালসমূহ “আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার আইন, ২০২০” এবং এ সংক্রান্ত জারীকৃত বিজ্ঞপ্তি অনুসরণপূর্বক ভার্চুয়াল উপস্থিতিতে সকল প্রকার দেওয়ানী ও ফৌজদারী আপিল, ডিভিশন মামলা শুনানি ও নিস্পত্তি করবেন। এবং পক্ষগ্রহণের উপস্থিতি বা সাক্ষ্যগ্রহণের আবশ্যকতা নেই এরূপ দেওয়ানী আপিল, রিভিশন, রিভিউ এবং দেওয়ানী মোকদ্দমা, বিবিধ মামলা নিস্পত্তি করবেন।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ইতোমধ্যে যে সকল দেওয়ানী মোকদ্দমায় যুক্তিতর্ক শুনানি বা রায় প্রচারের জন্য ধার্য তারিখ অতিক্রান্ত হয়েছে সে সকল মামলায় পুনরায় তারিখ ধার্য করে দ্রুত নিস্পত্তি করবেন। সংশ্লিষ্ট আদালত পুনঃধার্যকৃত তারিখ সংবলিত মামলাসমূহের তালিকার কপি আদালত ও আইনজীবী সমিতির নোটিশ বোর্ডে প্রচারের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

এ আদেশ অবিলম্বে কার্যকর হবে এবং পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বলবৎ থাকবে বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়

এসি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি