ঢাকা, রবিবার   ২৬ মে ২০২৪

অনলাইনে অনর্গল শপিং মানসিক রোগ নয় তো!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩২, ২৩ নভেম্বর ২০১৯

প্রযুক্তি আপনাকে অনেক সুবিধা দিয়েছে। মুহূর্তে জেনে নিতে পারছেন পৃথিবীর খবর কিংবা করে নিতে পারছেন দরকারি কাজকর্মও। এই প্রযুক্তি কাজে লাগিয়েছে অনলাইন কোম্পানিগুলো। অর্ডার করলেই ঘরে পৌঁছে দিচ্ছে আপনার চাহিদাগুলো। শুধু তাই নয়, আপনার সামনে লোভনীয় করে তুলে ধরছে যাতে আপনি প্রলোভিত হন। 

বর্তমানে অনলাইনে কেনাকাটার হিড়িক। যখন ল্যাপটপ কিংবা স্মার্টফোনে একসঙ্গে গুচ্ছ উইন্ডো খোলা থাকে তখন ভেসে ওঠে অনলাইন কোম্পানির বিভিন্ন অফার। এতে ঢুঁ মারার অভ্যাস আছে অনেকেরই। তখন মশলা রাখার কৌটো থেকে শুরু করে জামা, জুতা, শ্যাম্পু এমন কি ফলফলাদিও অনলাইনে কিনে থাকেন। প্রয়োজন হোক বা না হোক প্রতিদিন অনলাইন থেকে কেনার একটা অভ্যাস গড়ে ওঠে। এই অভ্যাসে মেয়েরা এগিয়ে আছে।

সাম্প্রতিক সমীক্ষা বলছে, যারা অনলাইনে একের পর এক কেনাকাটা করেন তারা আসলে মানসিক বিকারগ্রস্ত। ডিপ্রেশনের শিকার। তাই নিজেদের অজান্তেই তারা এত কেনাকাটা করেন। কেনায় কোন সীমা পরিসীমা থাকে না। একে বলা হচ্ছে বাইং-শপিং ডিসঅর্ডার। যারা সর্বদাই অনলাইনে কেনাকাটায় মত্ত থাকেন এমন ১২২ জনের উপর এই সমীক্ষা চালানো হয়।  

গবেষকরা বলেছেন,  আসলে এটা একরকম মানসিক ব্যাধি। প্রতিদিন বা প্রতি সপ্তাহে নতুন কিছু চাই এদের। এরা সাধারণত একাকিত্বের সমস্যায় ভোগেন। তাই কেনাকাটা, সাজগোজ, বাড়ি সাজানো, পাপোশ বদলানোর মধ্যে দিয়ে নিজেদের মন অন্যদিকে ব্যস্ত রাখেন। যা নিজেরাও টের পান না। 

চিকিৎসকরা বলছেন, এই রোগের শুরুতেই সামাল দিতে না পারলে পরিস্থিতি অন্যদিকে এগোয়। যারা সর্বক্ষণ অনলাইন কেনাকাটায় থাকেন তাদের কাউন্সেলিং করানো উচিত। এ বিষয়ে আগে প্রয়োজন পরিবারের সহযোগিতা। কাছের আত্মীয়-বন্ধুদের বোঝাতে হবে যা করছেন তা ঠিক করছেন না। এদের ব্যবহারের ক্ষেত্রে পরিবর্তন আনা প্রয়োজন। নিজের ফোন থেকে কিছু অ্যাপ আনইন্সটল করুন প্রয়োজনের কথা মাথায় রেখে। মনে রাখবেন একটা জুতা কিংবা জামা দিয়ে কখনই আপনার জীবন বদলানো যাবে না। 

উপরের লেখা পড়ে নিজের সঙ্গে মিল পাচ্ছেন? ভয় না পেয়ে নিজেই নিজেকে যাচাই করুন। কোনটা আপনার জীবনের জন্য প্রয়োজন, তা এখনই প্রয়োজন কিনা সে দিকটিও ভেবে দেখুন। আর একটি জিনিস মনে রাখবেন, অনলাইনে ভালো জিনিস পাওয়ার সম্ভাবনা খুবই কম। আবার প্রতারণার খবরও রয়েছে।

এএইচ/


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি