ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

অনিয়মিত ঋতুস্রাবের সমস্যা দূর করার ২ উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০৫, ১৯ জানুয়ারি ২০১৯

অনিয়মিত ঋতুর (পিরিয়ড) সমস্যা যে কোনও বয়সের নারীদের মধ্যেই দেখা যায়। বিশেষ করে যারা অবিবাহিত, তাদের মধ্যে বেশি দেখা যায় এই সমস্যা। অনিয়মিত ঋতুস্রাবের কারণে সন্তান ধারণে সমস্যাসহ আরও নানা রকমের শারীরিক সমস্যা হতে পারে। কিন্তু কী করবেন? জেনে নিন অনিয়মিত পিরিয়ডকে নিয়মিত করা ২টি দুর্দান্ত ঘরোয়া কৌশল বা টোটকা। দুটির মধ্যে যে কোনও একটি মাত্র ১ মাস পালন করুন। অনিয়মিত ঋতুস্রাবের সমস্যা চিরকালের জন্য মিটে যাবে।

প্রথম টোটকা

বহু গুণ সম্পন্ন  আদা কেবল সর্দি কাশি সারাতেই কাজে লাগে না, পিরিয়ডকে নিয়মিত করতেও এর জুড়ি মেলা ভার। কীভাবে ব্যবহার করবেন এই আদা?

১ কাপ পানি নিন। এতে ১ চা চামচ মহি আদা কুচি ৫ থেকে ৭ মিনিট ফুটিয়ে নিন। এর সঙ্গে সামান্য চিনি বা মধু যোগ করুন। এই পানীয়টি দিনে ৩ বার করে খাবার খাওয়ার পর খান। এভাবে এই মিশ্রণটি নিয়মিত ১ মাস খেতে পারলে অনিয়মিত ঋতুস্রাবের সমস্যা সহজেই দূর হবে।

দ্বিতীয় টোটকা

ঋতুস্রাবকে নিয়মিত করতে দারুচিনি আর একটি কার্যকরী উপাদান। এই দারুচিনি ব্যবহার করে ঋতুকালীন ব্যথা থেকেও মুক্তি পাওয়া সম্ভব। কীভাবে ব্যবহার করবেন দারুচিনি?

এক গ্লাস দুধে আধা চামচ দারুচিনির গুঁড়া যোগ করুন। এর সঙ্গে মধু দিতে পারেন। এই মিশ্রণ পান করুন ৪ থেকে ৫ সপ্তাহ। অনিয়মিত ঋতুস্রাবের সমস্যা কেটে যাবে। এ ছাড়াও খেতে পারেন দারুচিনির চা বা প্রতিদিন এক টুকরা করে দারুচিনি চিবিয়ে খেতে পারলেও উপকার পাবেন।

সূত্র: জি নিউজ

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি