ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

অফিস পলিটিক্স থেকে বাঁচার ৫ উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:১২, ২২ মে ২০১৮ | আপডেট: ২০:১৮, ২২ মে ২০১৮

কর্মক্ষেত্রে আমরা সবাই একটি নির্ঝঞ্ছাট আর বন্ধুত্বপূর্ণ পরিবেশ চাই। কিন্তু আমাদের জীবনের চাওয়ার সাথে পাওয়ার মিল থাকবেই এমন কোন নিশ্চয়তা নেই। তাই অফিস পলিটিক্সের শিকার হতে পারেন আপনি। জেনে নিন ৫টি উপায় যা দিয়ে এই ঝামেলা থেকে নিজেকে রাখতে পারবেন অনেক দূরে।

১) খেলার ধরনটা বুঝুন আগে

আপনি শত চেষ্টা করলেও অফিস পলিটিক্সের শিকার হতেই পারেন। তিনি নিজেকে বাঁচিয়ে রাখতে হবে আপনাকেই। আর তাই আগে খেলার ধরনটা বোঝার চেষ্টা করুন। কারা কারা আপনাকে নিয়ে ভাবছে বা বলছে সেদিকে লক্ষ্য রাখুন। অফিসে খুব কঠোর থাকবেন না আবার খুব নরমও না।

আপনি যে কাজ করছেন তার যথাযথ মূল্যায়ন পাচ্ছেন কি না সেদিকে খেয়াল রাখুন। আপনার ভালো কাজের ক্রেডিট অন্য কেউ নিয়ে যাচ্ছে কি না সেদিকেও নজর দিন। আপনার ভালো কাজ আপনার ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে পৌঁছাচ্ছে তাও নিশ্চিত করুন।

২) কাউকে ভরসা করবে না

অফিসে এক সাথে কাজ করার সুবাদে অনেকের সাথেই আপনার সুসম্পর্ক গড়ে উঠতে পারে। দাপ্তরিক সম্পর্ক ব্যক্তিগত পর্যায়েও যেতে পারে। তবে অফিসিয়াল কাজের বিষয়ে কারও ওপর ভরসা করবেন না। বিশ্বাস করবেন না কাউকে। কারণ যদি কোথাও কোন গলদ থেকে যায় তাহলে দিন শেষে তার দায়ভার নিতে হবে আপনাকে একাই। তাই অফিসিয়াল কাজে এই ধরনের গোপনীয়তা বজায় রাখুন। নিজের কাজ নিজে করুন। অন্যের ভরসায় থাকবেন না।

৩) আপনার যোগাযোগ ব্যবস্থা ভালো করুন

যোগাযোগ এমন একটি বিষয় যা ক্যারিয়ারে আপনাকে অনেক উপরে নিয়ে যেতে পারে। তাই ভালো যোগাযোগ রক্ষা করুন। পাশাপাশি যোগাযোগ স্থাপনেও হোন দক্ষ। গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সাথে যোগাযোগ থাকলেই যে আপনি তাদের দ্বারা উপক্রৃত হবে বিষয়টা কিন্তু এমন না। আপনার লৈখিক ও মৌখিক কথাবার্তা হতে হবে বেশ স্মার্ট। অন্যদের মাঝে একটি ভীতি থাকতে হবে যে, যদি আপনি মুখ খোলেন বা কিছু লেখেন তাহলে তা চুপ করিয়ে দিতে পারে অনেককেই।

৪) একজন গডফাদারের অধীনে থাকুন

অফিস পলিটিক্স সাধারণ তাদেরই ক্ষতি করে যারা অন্যদের তুলনায় দুর্বল। এখানে দূর্বলতা মানে শারীরিক দূর্বলতা নয়। এখানে কূটনৈতিক জনিত দূর্বলতাই বোঝানো হচ্ছে।

অফিসে ব্যাপক প্রভাব আছে এমন কোন ‘গডফাদার’ এর শিবিরে আপনি যোগ দিতে পারেন। এতে করে কয়েকজন সমর্থনকারী পাবেন আপনি। একটি বড় ও প্রভাবশালী গোষ্ঠীর সাথে থাকলে আপনাকে সহজে কেউ ঘাটাতে আসবে না। তারপরেও যদি কেউ আসে তাহলেও নিজ দলের থেকে সাহায্যও পেতে পারেন। তবে সেই আশা খুব একটা না রাখাই ভালো।

৫) নিজের কাজে সেরা হোন আর নির্ভয় থাকুন

একটা বিষয় সত্য্ যে, যে যাই করুক না কেন, কর্মক্ষেত্রে একজনের পারফরমেন্সই তাকে অফিসে টিকিয়ে রাখে। তাই আপনি আপনার নিজের কাজে হয়ে উঠুন সেরা। যেন কেউ শত রাজনৈতিক আর কূটনৈতিক মারপ্যাচে ফেললেও ঊর্ধ্বতন কর্তৃপক্ষ যেন আপনার সাথে থাকে। কারণ তারা জানে যে, ঐ কাজে আপনি সেরা।

তাই নিজের প্রতি আস্থা রাখুন। নিজের কাজ দিয়ে নিজেকে প্রমাণ করার চেষ্টা করুন। কর্মক্ষেত্রে থাকুন আত্মবিশ্বাসী আর নির্ভয়।

সূত্র: ইন্ডিয়ান টাইমস

//এস এইচ এস//টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি