ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

অযত্নে সিরাজগঞ্জের অর্ধশতাধিক শহীদ মিনার [ভিডিও]

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫৪, ৫ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ২১:৪১, ৭ ফেব্রুয়ারি ২০১৮

বছরের অধিকাংশ সময় অযত্ন-অবহেলায় পড়ে থাকে সিরাজগঞ্জের অর্ধশতাধিক শহীদ মিনার। এমনকি ভাষা সৈনিক আব্দুল মতিনের গ্রামের শহীদ মিনারটি চার বছর আগে যমুনায় বিলীন হওয়ার পর এখন ২১ ফেব্রুয়ারি পালনে কলা গাছই ভরসা। তবে, আশার আলো জ্বালিয়েছে একুশে টেলিভিশনের একুশে ফোরামের উদ্যোগে এনায়েতপুরের গোপিনাথপুরে নির্মিত দৃষ্টিনন্দন শহীদ মিনারটি।

ভাষার জন্য রক্ত দেওয়া মহান শহীদ এবং আন্দোলনে অংশগ্রহণকারীদের স্মরণে সিরাজগঞ্জে সরকারি এবং বেসরকারি উদ্যোগে বিভিন্ন সময়ে নির্মাণ করা হয় অর্ধশতাধিক শহীদ মিনার।

এর মধ্যে জেলা প্রশাসন কার্যালয়ের পাশেই নির্মিত মুক্তির সোপান শহীদ মিনারটি বছরের বেশিরভাগ সময় থাকে অরক্ষিত। শহীদ বেদীতে জুতা পায়ে হাঁটা ও মাদক সেবন চলে হরহামেশা। এতে ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয়রা।

এদিকে, আট বছরেও শেষ হয়নি এনায়েতপুর হাইস্কুল মাঠে শহীদ মিনার তৈরির কাজ।

ভাষা সৈনিক আব্দুল মতিনের গ্রামের শহীদ মিনার এবং পাঠাগারটি চার বছর আগে যমুনায় বিলীন হয়ে যায়। এরপর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে কলা গাছের তৈরি শহীদ মিনারই এলাকাবাসীর একমাত্র ভরসা। শহীদ মিনার ও পাঠাগারটি পুনঃনির্মাণে সরকারি সহযোগিতার দাবি জানিয়েছে এলাকাবাসী।

চার বছর আগেও ২১ ফেব্রুয়ারি এনায়েতপুরের গোপিনাথপুরে বাঁশ এবং কলা গাছ দিয়ে শহীদ মিনার বানিয়ে শ্রদ্ধা জানানো হতো। কিন্তু, ইটিভির একুশে ফোরামের উদ্যোগে সেখানে দৃষ্টিনন্দন শহীদ মিনার নির্মাণ করা হয়েছে।

এদিকে, ভাষা সৈনিক আব্দুল মতিনের গ্রামে নতুন করে শহীদ মিনার নির্মাণের কথা জানিয়েছেন সিরাজগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান।

ভাষা শহীদদের প্রতি যথাযথ সম্মান জানাতে বছরের অন্যান্য সময়ও শহীদ মিনারগুলো পরিস্কার-পরিচ্ছন্ন রাখার তাগিদ দিয়েছে এলাকাবাসী।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি