ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

অ্যামাজনে নতুন নৃ-গোষ্ঠীর সন্ধান!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৫, ১ সেপ্টেম্বর ২০১৮

বিশ্বের সবচেয়ে বড় বন অ্যামাজনের গহীনে খোঁজ মিলেছে নতুন এক নৃ-গোষ্ঠীর। যাদের সঙ্গে বহির্বিশ্বের কোনো যোগাযোগই ছিল না। এই বিচ্ছিন্ন জাতিটির সন্ধান দিয়েছে একটি ড্রোন। ড্রোনে ধারণ করা একটি ভিডিও ফুটেজ বিশ্লেষণ করে নতুন এ তথ্য পাওয়া গেছে।

ড্রোন ক্যামেরায় ধারণ করা চিত্র বলছে, ওই বনের আরও অন্তত ১১টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী রয়েছে যাদের সঙ্গে বহির্বিশ্বের কোনো যোগাযোগ নেই। তারা বিচ্ছিন্ন।

ড্রোনে ধরা পড়া অ্যামাজনের ওই জায়গাটি জাভারি নদীর উপত্যকা। এটি পেরু ও ব্রাজিল সীমান্তের খুব কাছাকাছি একটি জায়গা। ব্রাজিল সরকারের ইন্ডিজিনাস সংস্থা `ফুনাই` ড্রোনের ভিডিওগুলো ধারণ করেছে।

ড্রোনের ভিডিওতে দেখা যায়, গাছ দিয়ে আচ্ছাদিত একটি জায়গা। সেখানে কয়েকজন মানুষ হাঁটাহাঁটি করছেন। হাঁটাহাঁটি করা মানুষদের মধ্যে একজন ঘুরছেন বর্শা নিয়ে। সেখানে পাম গাছ ও খেজুর গাছ দিয়ে তৈরি বাড়ি, পাথর দিয়ে তৈরি ধারালো অস্ত্র যার হাতল কাঠের, এছাড়া কুঁড়েঘরের দৃশ্য দেখা গেছে। এ ছবিগুলোও প্রকাশ করেছে ‘ফুনাই’।

ড্রোন ক্যামেরায় ধারণ করা চিত্র ‘ফুনাই’বলছে, এ অঞ্চলের আটটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সঙ্গে বহির্বিশ্বের যোগাযোগ রয়েছে। এছাড়াও কমপক্ষে ১১টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী রয়েছে যাদের সঙ্গে বহির্বিশ্বের কোনো যোগাযোগ নেই। তারা বিচ্ছিন্ন।

সূত্র : ডয়েচে ভেলে।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি