ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

আইইবিতে ‘মুজিব শতবর্ষে শত বৃক্ষরোপণ’ কর্মসূচি অনুষ্ঠিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০০:০৪, ১৬ জুন ২০২১ | আপডেট: ০০:০৫, ১৬ জুন ২০২১

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ, ঢাকা কেন্দ্রের উদ্যোগে ‘মুজিব শতবর্ষে শত বৃক্ষরোপণ’ কর্মসূচি, ফলাহার এবং মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৫ জুন) বিকালে আইইবি মিলনায়তনে স্বাস্থ্যবিধি মেনে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।
 
অনুষ্ঠানে আইইবি ঢাকা কেন্দ্রের ভাইস চেয়ারম্যান প্রকৌশলী হাবিব আহমেদ হালিম মুরাদের সভাপতিত্বে সঞ্চালনা করেন আইইবি ঢাকা কেন্দ্রের সম্মানী সম্পাদক প্রকৌশলী কাজী খায়রুল বাশার।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক উপমন্ত্রী হাবিবুন নাহার এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ আওয়ামী লীগ বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সবুর, আইইবি’র সম্মানী সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. শাহাদাৎ হোসেন (শীবলু), পিইঞ্জ, আইইবি’র ভাইস প্রেসিডেন্ট প্রকৌশলী নূরুজ্জামান। এছাড়া অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আইইবি’র ভাইস প্রেসিডেন্ট প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদ, প্রকৌশলী মোহাম্মদ হোসাইন, প্রকৌশলী এম এম মঞ্জুরুল হক মঞ্জু প্রমুখ।

আলোচনা অনুষ্ঠানে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার এমপি বলেন, আজ থেকে ৫০ বছর আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পরিবেশের বিষয়টি উপলব্ধি করেছিলেন। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে তার কন্যা শেখ হাসিনা কাজ করে যাচ্ছেন। তিনি শুধু পরিবেশ সংরক্ষণই নয়, পরিবেশকে আরো এগিয়ে নিয়ে যাচ্ছেন।

এসময় উন্নয়নের পাশাপাশি পরিবেশের ওপর গুরুত্ব দেয়ার জন্য প্রকৌশলীদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, দেখা যায় একটি প্রকল্প শেষ করে প্রকৌশলী সন্তুষ্ট হোন। কিন্তু আপনাদের সন্তুষ্টির বিপরীতে আমাদের বন বিভাগের কর্মকর্তাদের কাঁদতে হয়। কারণ উন্নয়ন প্রকল্পের জন্য অনেক গাছ নিধন করা হয়। যদিও এখন পরিবেশের উপর গুরুত্ব বেড়েছে। আপনার এই অনুষ্ঠানের মধ্যে দিয়ে বৃক্ষ নিধনের বিপরীতে বৃক্ষরোপনের বিষয়ে আরো অনুপ্রাণিত হবেন। পাশাপাশি উন্নয়নের সঙ্গে পরিবেশের ওপর গুরুত্ব দিবেন।

বাংলাদেশ আওয়ামী লীগ বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সবুর বলেন, বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের হুমকি আমাদেরও আছে। তাই বঙ্গবন্ধুর কন্যা বনায়নের উপর বিশেষ গুরুত্ব দিয়েছেন। তিনি সবুজ বাংলাকে আরও সবুজময় করে গড়ে তুলছেন। এসময় পরিবেশের বিরুপ প্রভাব মোকাবেলায় সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।

এর আগে অতিথিদের সাথে নিয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী হাবিবুন নাহার এমপি ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ প্রাঙ্গনে ফলদ, বনজ ও ঔষধি গাছের একটি করে চারা রোপণ করেন। 
কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি