ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

আইইবি’র ৭০ তম প্রতিষ্ঠাবার্ষিকী কাল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:১৪, ৬ মে ২০১৮

দেশের প্রকৌশলীদের জাতীয় পেশাজীবী প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) এর ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী কাল। প্রতি বছরের মতো এবারও জাঁকজমকপূর্ণভাবে দিবসটি পালন করতে যাচ্ছে দেশের স্বনামধন্য প্রতিষ্ঠানটির সদস্যরা।

এ উপলক্ষে আজ রোববার আইইবির কনফারেন্স হলে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে আইইবির সাধারণ সম্পাদক প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদ লিখিত বক্তব্য পাঠ করেন। এসময় সংগঠনটির সভাপতি প্রকৌশলী মো. আবদুস সবুর উপস্থিত ছিলেন।

লিখিত বক্তব্যে তিনি বলেন, ‘উন্নত জগত গঠন করুন’ এ সুমহান আদর্শকে সামনে রেখে জাতীয় উন্নয়ন তথা দেশ গড়ার দৃঢ় অঙ্গীকার নিয়ে ১৯৪৮ সালের ৭ মে যাত্রা শুরু করে ইঞ্জিনিয়ার ইনিস্টিটিউট। আইইবি এই দেশের প্রকৌশলীদের একমাত্র জাতীয় পেশাজীবী প্রতিষ্ঠান। আইইবি বাংলাদেশের প্রকৌশলীদের প্রাচীনতম প্রতিষ্ঠানও বটে। ১৯৪৭-এ পাকিস্তান সৃষ্টির পর আইইবি-ই একমাত্র জাতীয় প্রতিষ্ঠান, যার সদর দফতর বাংলাদেশে অর্থাৎ তৎকালীন পূর্ব পাকিস্তানে প্রতিষ্ঠিত হয়েছিল। তাই আইইবি আমাদের গর্ব এবং অহংকার।

লিখিত বক্তব্যে তিনি আরও বলেন, ‘প্রকৌশল শিক্ষার মানোন্নয়ন, বিজ্ঞান ও প্রযুক্তির উৎকর্ষ সাধন, বিশ্বের নিত্য নতুন, আধুনিক প্রযুক্তির সাথে প্রকৌশলীদের পরিচয় করে দেয়া, বিদেশী প্রযুক্তিকে দেশোপযোগী করে প্রয়োগ, বিভিন্ন কারিগরি ইস্যু, উন্নয়ন কর্মকান্ডে সরকারকে পরামর্শ ও সিদ্ধান্ত প্রণয়নে সহযোগিতা করা এবং প্রকৌশলীদের মেধা ও সৃজনশীলতার বিকাশ সাধনে ইনস্টিটিউশন ৭০ বছর থেকে অবিরাম প্রচেষ্টা চালিয়ে আসছে। লিখিত বক্তব্যে তিনি বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরেন। এসময় তিনি বর্তমান সরকারের সঙ্গে প্রকৌশলীদের বন্ধুত্বপূর্ণ সম্পর্কেও কথাও উল্লেখ করেন।

এদিকে “ইঞ্জিনিয়ার্স ডে” উপলক্ষে মাসব্যাপী কর্মসূচি ঘোষণা করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে, সকাল ৭ টায় আইইবি সদর দফতর এবং ঢাকা কেন্দ্রের যৌথ উদ্যোগে ঢাকা প্রাঙ্গণে জাতীয় ও আইইবি’র পতাকা উত্তোলন, শপথ গ্রহণ ও র‌্যালি অনুষ্ঠিত হবে। ওই দিন বিকাল সাড়ে ৩ টায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)-এর উদ্যোগে " US Bangla Air Craft Accident at Tribhuban Airport, Kathmandu, Nepal on 12 March, 2018 : Lesson Learnt and Preparedness " শীর্ষক গোল টেবিল বৈঠক আইইবি’র কাউন্সিল হলে অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রী এ.কে.এম. শাহজাহান কামাল।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, আইইবির ভাইস প্রেসিডেন্ট প্রকৌশলী এস এম মনজুরুল হক মঞ্জু, প্রকৌশলী মো. নুরুজ্জামান, ড. প্রকৌশলী এম এম সিদ্দিক, প্রকৌশলী মোল্লা মোহাম্মদ আবুল হোসেন, সম্মানী সহকারী সাধারণ সম্পাদক প্রকৌশলী কাজী খায়রুল বাশার, প্রকৌশলী মো. আবুল কালাম হাজারী, প্রকৌশলী মো. নজরুল ইসলাম, প্রকৌশলী মো. মামুনুর রশিদ, ঢাকা কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী মো. ওয়ালিউল্লাহ সিকদার, ভাইস প্রেসিডেন্ট প্রকৌশলী মো. মুসলিম উদ্দিন, প্রকৌশলী মো. মোজাম্মেল হক, সম্মানী সম্পাদক প্রকৌশলী মো. শাহাদাৎ হোসেন শীবলু।

এমজে/

 

 

 

 

 

 

 

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি