ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

আইফোন-অ্যান্ড্রয়েডে ফাইল ট্রান্সফার করবেন যেভাবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:০৪, ২৩ মার্চ ২০১৮ | আপডেট: ১৯:০৫, ২৩ মার্চ ২০১৮

অনেকের কাছেই বহুল কাংখিত মুঠোফোন ব্র্যান্ডের নাম আইফোন। কিন্তু আইফোন থেকে অ্যান্ড্রয়েড ডিভাইসগুলোতে অথবা অ্যান্ড্রয়েড থেকে আইফোন ডিভাইসে ফাইল ট্রান্সফার করা যায় না বলে অনেকেই আইফোন ব্যবহার করতে চান না। আবার ব্যবহার করলেও ফাইল ট্রান্সফারে অনেক ঝক্কি পোহাতে হয়। কিন্তু সহজ কিছু ধাপ অনুসরণ করলে সহজেই আইফোন- অ্যান্ড্রয়েড-আইফোনে ডাটা আদান প্রদান করা যাবে।

আইফোন- অ্যান্ড্রয়েড-আইফোন কেন ফাইল ট্রান্সফার হয় না?

অ্যাপল ইনকর্পোরেশনের ডিভাইসগুলো মূলত আইওএস অপারেটিং সিস্টেমে চলে। এর পুরো নাম আইফোন অপারেটিং সিস্টেম। অন্যদিকে অ্যান্ড্রয়েড ডিভাইসগুলো অপারেটিং সিস্টেমই হল অ্যান্ড্রয়েড। অ্যান্ড্রয়েডের আবার বেশকিছু গ্লোবাল ভার্সন আছে যেমন কিটক্যাট, নওগাট ইত্যাদি। অপারেটিং সিস্টেম হল কোন একটি ডিভাইসের কেন্দ্রীয় নিয়ন্ত্রণকারী সফটওয়্যার। কোন ডিভাইসের সফটওয়্যার বা অ্যাপসগুলো কেমন হবে তাই মূলত নির্ভর করে অপারেটিং সিস্টেম বা ওএস-এর উপর।

বিষয় হচ্ছে অ্যাপল তার নিজস্ব ডিভাইসগুলোর জন্য এই আইওএস অপারেটিং সিস্টেম ব্যবহার করে। আর তারা মূলত অ্যান্ড্রয়েড ডিভাইসগুলোর সাথে ডাটা আদান প্রদান সমর্থন করে না। এমনি ব্লুটুথের মাধ্যম থেকেও এই দুই ধরণের ডিভাইসে ডাটা আদান প্রদান করা যায় না।

যেভাবে ডাটা আদান প্রদান করবেন?

আইফোন-অ্যান্ড্রয়েড-আইফোনে ডাটা আদান প্রদানের জন্য থার্ট পার্টি অ্যাপ ‘শেয়ার ইট’ করা যেতে পারে। এই অ্যাপ দিয়ে স্বাভাবিকভাবেও আইফোন টু আইফোন অথবা অ্যান্ড্রয়েড টু অ্যান্ড্রয়েড ডাটা ট্রান্সফার করা যায়।

অতি সাম্প্রতিক সময়ে শেয়ার ইট তাদের একটি ফিচারের মাধ্যমে আইফোন-অ্যান্ড্রয়েড-আইফোনে ডাটা আদান প্রদানের সুবিধা চালু করেছে। এরজন এই ধাপগুলো অনুসরণ করুন-

১) যে ডিভাইস থেকে ফাইল পাঠাতে চান সেটিতে ‘সেন্ড’ অপশনে গিয়ে ফাইল নির্বাচন করুন।

২) যে ডিভাইসে ফাইল গ্রহণ করতে চান সেটিতে ‘রিসিভ’ অপশনটিতে প্রেস করুন।

এখন দুইটি ডিভাইসেই অনেকটা রাডারের মত চিত্র ভেসে উঠবে। এখানে সেন্ডিং ডিভাইস তার রিসিভারকে খুঁজছে আবার রিসিভিং ডিভাইস তার সেন্ডারকে খুঁজছে।

এখন অ্যান্ড্রয়েড ডিভাইসের নিচের বাম দিকে একটি অপশন দেখা যাবে যে, “কানেক্ট টু আইওএস/ডব্লিউপি”। অন্যদিকে আইফোন ডিভাইসে দেখা যাবে “কানেক্ট টু নন আইওএস”। দুইটি ডিভাইসেই এই দুইটি বাটনে প্রেস করতে হবে।

৩) এখন যে কাজটি করতে হবে তা হল, আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের ‘হটস্পট’ চালু করুন।

৪) আর আইফোনটির ওয়াইফাই চালু করে অ্যান্ড্রয়েড হটস্পটের সাথে ‘কানেক্ট’ করুন।

এবার কাজ শেষ। কানেক্ট হলেই দেখতে পাবেন যে, আইফোন ডিভাইস থেকে অ্যান্ড্রয়েড ডিভাইসে ডাটা ট্রান্সফার হচ্ছে।

শেয়ার ইট দিয়ে এভাবে ফাইল ট্রান্সফার হওয়ার মূল কারণটি হল এই যে, যখনই অ্যান্ড্রয়েড এর হটস্পটের সাথে আইফোনের ওয়াইফাই দিয়ে সংযোগ করানো হয় তখন ডিভাইস দুইটি একটি নেটওয়ার্কের মধ্যে চলে আসে। আর একই নেটওয়ার্কের আওতাধীন হওয়ায় আলাদা আলাদা অপারেটিং সিস্টেম হলেও ফাইল ট্রান্সফার হয়।

দুইটি ডিভাইসের ব্লুটুথ ভার্সন আলাদা আলাদা হওয়ায় ব্লুটুথ দিয়ে ডিভাইস দুইটির সংযোগ হয় না। কিন্তু একই হটস্পট নেটওয়ার্কের আওতায় হওয়ায় এই পদ্ধতিতে ফাইল ট্রান্সফার হয়।

//এস এইচ এস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি