ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

আগামী বছর থেকে চাঁদেও মিলবে ৪জি নেটওয়ার্ক!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০৩, ১ মার্চ ২০১৮

এবার চাঁদেও মিলবে চতুর্থ প্রজন্মের (ফোরজি) নেটওয়ার্ক। আর এমন সুখবরটা দিলো বিশ্বের জনপ্রিয় টেলিকম সার্ভিস প্রোভাইডার ভোডাফোন। এই উদ্যোগকে সফল করে তুলতে ভোডাফোনের সঙ্গে সহযোগিতা করার প্রতিশ্রুতি দিয়েছে মোবাইল প্রস্তুতকারী সংস্থা নকিয়া।

ব্রিটিশ টেলিকম কোম্পানি ভোডাফোনকে চাঁদে ৪জি নেটওয়ার্ক চালু করতে সাহা‌য্য করছে নোকিয়া। জনপ্রিয় এই মোবাইল প্রস্তুতকারী সংস্থা তৈরি করে দেবে এক কিলোগ্রামেরও কম ওজনের একটি গেজেট। ওই গেজেটে ৪জি নেটওয়ার্ক সংযুক্ত থাকবে। ওই নেটওয়ার্ক ব্যবহার করেই চাঁদের মাটি থেকে লাইভ ছবি ও ভিডিও পৃথিবীতে পাঠানো ‌যাবে বলে দাবি করা হচ্ছে।

ভোডাফোনের এক মুখপাত্র সংবাদমাধ্যমে জানান, পঞ্চাশ বছর আগে চাঁদের মাটিতে পা রেখেছিল মানুষ। এবার সেই চাঁদেই আগামী বছর মোবাইলের ৪জি সার্ভিস চালু করে দেওয়া হবে। বার্লিনের সংস্থা পিটি সায়েন্টিস্ট ও অডির সঙ্গে ওই প্রকল্পে কাজ করছে ভোডাফোন।

২০১৯ সালে চাঁদে অভি‌যান করবে জার্মানির বেসরকারি সংস্থা পিটি সায়েন্টিস্ট। সংস্থার সিইও রবার্ট বোহমে সংবাদ মাধ্যমে জানিয়েছেন, ২০১৯ সালে তাদের চন্দ্রযান উৎক্ষেপণ করা হবে কেপ ক্যানারভ্যাল থেকে। বেসরকারিভাবে এটাই হবে প্রথম কোনও চন্দ্রাভিযান। তারা আশা করছেন, তাদের হাত ধরেই চাঁদে অভিযানে নতুন দিক খুলে যাবে। এর জন্য খরচ হবে ৫০ মিলিয়ন ডলার।

সূত্র: জিনিউজ

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি