ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

আগামীকাল বন্ধ ডিএসসিসি’র নাইট শিফট কার্যক্রম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২৯, ১৭ অক্টোবর ২০১৮

চলতি দূর্গা পূজা উপলক্ষ্যে আগামীকাল বৃহস্পতিবার বন্ধ থাকবে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) নাইট শিফট বা রাত্রীকালীন শিফটের কার্যক্রম। ডিএসসিসি’র বেশিরভাগ পরিচ্ছন্নতা কর্মী সনাতন ধর্ম্বালম্বী হওয়ায় নবমী উপলক্ষ্যে এদিনের নাইট শিফট বন্ধ থাকবে। তবে পরের সপ্তাহের বৃহস্পতিবার অর্থ্যাত ২৫ অক্টোবর থেকে প্রতি বৃহস্পতিবার আবারও নাইট শিফটে কার্যক্রম চলবে বলে জানান ডিএসসিসি’র মেয়র সাঈদ খোকন।

গত ৪ অক্টোবর ডিএসসিসি’তে আনুষ্ঠানিকভাবে নাইট শিফট চালু করেন মেয়র সাঈদ খোকন। উদ্বোধনের পর বৃহস্পতিবার রাত ১১টা থেকে ৫ অক্টোবর শুক্রবার ভোট ৫টা পর্যন্ত নিজ কার্যালয়ে অফিসও করেন সাইদ খোকন। এর ধারাবাহিকতায় পরবর্তী সপ্তাহের বৃহস্পতিবার ১১ অক্টোবরও অফিস করেন মেয়র।

সাঈদ খোকন ইটিভি অনলাইনকে বলেন, “পরীক্ষামূলকভাবে আমরা এই উদ্যোগটা হাতে নিয়েছি। আমরা দেখলাম যে, এতে করে বহিঃবিশ্বের সাথে আমাদের যে সময় ব্যবধান তা কাটিয়ে উঠে যোগাযোগ স্থাপন করা যায়। একই সাথে এটা যদি আরও বড় পরিসরে করা যায় তাহলে রাজধানীতে দিনের সময়ে মানুষ ও বাহনের চাপ কমবে। এতে করে যানজট কমবে”।

মেয়র সাঈদ খোকন আরও বলেন, “টানা দুইটি বৃহস্পতিবার আমরা নাইট শিফটে কাজ করেছি। এবারও করতাম। তবে যেহেতু আমাদের পরিচ্ছন্নতা কর্মীদের বেশিরভাগই হিন্দু বা সনাতন ধর্মের অনুসারি আর তাদের ধর্মীয় উতসব দূর্গা পূজা আগামী বৃহস্পতি ও শুক্রবার, তাই এই বৃহস্পতিবার আমরা নাইট শিফটে কাজ করছি না। তবে এরপরের বৃহস্পতিবার আমরা নাইট শিফটে যথারীতি কাজ করব”।

দুই দিন নাইট শিফটে কাজের অভিজ্ঞতা জানতে চাওয়া হলে সাঈদ খোকন বলেন, “এটা পরীক্ষামূলকভাবে করছি আমরা। বলতে পারেন অভিজ্ঞতা সংগ্রহ করছি আমরা। নাইট শিফটে কাজ করলে কী কী সমস্যা আসতে আর সেগুলো কীভাবে মোকাবেলা করা যাবে তাই এখন আমরা বোঝার চেষ্টা করছি। একই সাথে এর সুফলগুলোও আমরা সুনির্দিষ্ট করে বুঝতে চাই; সুফল আছে, সেগুলোকেই আমরা বের করে সবার সামনে উদাহরণ আকারে পেশ করতে চাই”।

ডিএসসিসি’র নাইট শিফট থেকে পাওয়া অভিজ্ঞতা পরবর্তীতে অন্যান্য সরকারি সংস্থার সাথে বিনিময় করা হবে বলেও জানান মেয়র সাঈদ খোকন।

//এস এইচ এস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি