ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

আজ বিশ্ব ফিজিওথেরাপি দিবস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০৭, ৮ সেপ্টেম্বর ২০২১

আজ ৮ সেপ্টেম্বর, ‘বিশ্ব ফিজিওথেরাপি দিবস’। বিশ্বের ১২১টি দেশে একযোগে এই দিনে ফিজিওথেরাপি দিবস পালন করা হয়। প্রতিটি দেশে এবার ২৫তম বিশ্ব ফিজিওথেরাপি দিবস পালিত হচ্ছে।

দিবসটির এবারের প্রতিপাদ্য হচ্ছে- ‘লং কোভিড এবং পুনর্বাসন’। করোনাভাইরাসের কারণে বিগত দেড় বছরের বেশি সময় ধরে আমরা এক গভীর সংকটের মধ্য দিয়ে যাচ্ছি, এর দরুণ সামাজিক ও অর্থনীতি খাতে নেতিবাচক প্রভাব পড়ছে।

১৯৫১ সালের ৮ সেপ্টেম্বরে ‘ওয়ার্ল্ড কনফেডারেশন ফর ফিজিকাল থেরাপি’ তাদের যাত্রা শুরু করে। ধীরে ধীরে তা আন্তর্জাতিক বিস্তৃতি লাভ করে এবং বিভিন্ন দেশে তাদের সদস্য হিসেবে ফিজিওথেরাপি চিকিৎসকদের সমন্বয়ে গঠিত সংস্থার পাশে থেকে পেশার উন্নয়নে সক্রিয় হয়ে আছে। ১৯৯৬ সালে ওয়ার্ল্ড কনফেডারেশন ফর ফিজিকাল থেরাপি ৮ সেপ্টেম্বরকে বিশ্ব ফিজিওথেরাপি দিবস হিসেবে ঘোষণা করে। বাংলাদেশ ফিজিওথেরাপি অ্যাসোসিয়েশন (বিপিএ) ২০০৭ সাল থেকে প্রতিবছর এ দিবসটি পালন করে আসেছে।

শরীরকে সুস্থ রাখার জন্য ফিজিওথেরাপির গুরুত্ব অনেক। বলা হয়ে থাকে অনেক রোগের আসল মেডিসিন এই থেরাপি। অনেক সময় সঠিক ফিজিও থেরাপি দেয়া হলে অস্ত্রোপচারও লাগে না।

অর্থোপেডিক্স, কার্ডিও পালমোনারি, নিউরোলজি, নিউরো সার্জারি, গাইনোকলজির মতো বহু রোগের ক্ষেত্রে ফিজিও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

ফিজিওথেরাপি চিকিৎসা আন্তর্জাতিকভাবে স্বীকৃত স্বতন্ত্র চিকিৎসা পদ্ধতি। একজন ফিজিওথেরাপি চিকিৎসক রোগীর বাত-ব্যথা বা আঘাতজনিত ব্যথার মতো স্বাস্থ্যসমস্যা নির্ণয় করে পরিপূর্ণ চিকিৎসাসেবা দেন।

উল্লেখ্য, ফিজিও (শারীরিক) ও থেরাপি (চিকিৎসা)- এ দুইটি শব্দ থেকে এসেছে ফিজিওথেরাপি (Physiotherapy) শব্দটি। এটি একটি স্বতন্ত্র চিকিৎসাব্যবস্থা, যেখানে শারীরিক ব্যায়ামের মাধ্যমে বাস্থ্যসেবা প্রদান করা হয়। এ পদ্ধতির চিকিৎসকরা ফিজিওথেরাপিস্ট নামে পরিচিত।

এসএ/

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি