ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

আজ শ্যামাপূজা ও দীপাবলি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:০৮, ৬ নভেম্বর ২০১৮ | আপডেট: ১০:৩৪, ৬ নভেম্বর ২০১৮

আজ মঙ্গলবার শ্যামাপূজা। হিন্দু সম্প্রদায়ের দ্বিতীয় বৃহত্তম এ ধর্মীয় উৎসবটি কালীপূজা নামেও পরিচিত। একই সঙ্গে আজ উদযাপিত হবে দীপাবলি উৎসব।
দুষ্টের দমন ও শিষ্টের লালনের মাধ্যমে ভক্তের জীবনে কল্যাণের অঙ্গীকার নিয়ে পৃথিবীতে আগমন ঘটে দেবী শ্যামা বা কালীর। হিন্দু ধর্মাবলম্বীদের কাছে শ্যামা দেবী শান্তি, সংহতি ও সম্প্রীতি প্রতিষ্ঠায় সংগ্রামের প্রতীক।
দেশের হিন্দু সম্প্রদায় আজ উৎসাহ-উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে শ্যামা পূজা উদযাপন করবে। রাতে মণ্ডপে মণ্ডপে শ্যামা দেবীর পূজা হবে। প্রসাদ বিতরণ, আরতি, ধর্মীয় সঙ্গীত, সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোকসজ্জা প্রভৃতি কর্মসূচিও রয়েছে। একই সঙ্গে সন্ধ্যায় মন্দির, মণ্ডপ ও হিন্দুদের ঘরে ঘরে দীপাবলি উদযাপনের জন্য প্রদীপ প্রজ্বালন করা হবে।
রাজধানী ঢাকায় কেন্দ্রীয় শ্যামা পূজা উদযাপিত হবে ঢাকেশ্বরী জাতীয় মন্দির প্রাঙ্গনে। মহানগর সার্বজনীন পূজা কমিটির উদ্যোগে পূজা  ছাড়াও সন্ধ্যায় দেশ ও জাতির মঙ্গল কামনা করে সহস্র প্রদীপ প্রজ্বালন করা হবে। গোপীবাগের রামকৃষ্ণ মিশন ও মঠ মণ্ডপেও নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে।
সবুজবাগের বরদেশ্বরী কালীমাতা মন্দির ও শ্মশানে শ্যামাপূজার তিন দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। আজ মধ্যরাতে পূজা, অঞ্জলী প্রদান ও প্রসাদ বিতরণের পাশাপাশি সন্ধ্যা ৬টা ১ মিনিটে মন্দিরের গঙ্গাসাগর দীঘির চারপাশে সহস্রাধিক প্রদীপ প্রজ্বালন, ৭টা ১ মিনিটে আতশবাজি, বেঙ্গল লাইটস প্রদর্শনী এবং রাত ৮টা ৩১ মিনিটে নাট্যোৎসবের উদ্বোধন করা হবে। এই নাট্যোৎসবে আগামী বৃহস্পতিবার পর্যন্ত ছয়টি নাটক প্রদর্শন করা হবে। শেষ দিনে সন্ধ্যা ৭টা ৩১ মিনিটে সান্ধ্য পূজা উদযাপন করা হবে।
রাজধানীর রমনা কালীমন্দির ও মা আনন্দময়ী আশ্রম, সিদ্ধেশ্বরী কালীমন্দির, বনগ্রাম রোডের রাধা গোবিন্দ জিও ঠাকুর মন্দির, জয়কালী মন্দির রোডের রামসীতা মন্দির, রায়েরবাজার শেরেবাংলা রোড কালীমন্দির, পোস্তগোলা শ্মশান, লালবাগ শ্মশান, ঠাঁটারীবাজার, শাঁখারীবাজার, তাঁতিবাজার, ফরাশগঞ্জ, লক্ষ্মীবাজার, বাংলাবাজার, সূত্রাপুর, দয়াগঞ্জ, শ্যামবাজার, কোতোয়ালি, উত্তর মুশুণ্ডী, দক্ষিণ মুশুণ্ডী, নারিন্দা, যুগীনগর, নবাবপুর, রাজারবাগ, বাড্ডা, পান্নিটোলা, মতিঝিল, রমনা, গুলশান, মোহাম্মদপুর, মিরপুর ও শ্যামপুরসহ বিভিন্ন স্থানেও শ্যামাপূজা উদযাপিত হবে।
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি