ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪

আদমশুমারিতে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ব্যবহার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৪, ১০ মে ২০১৮

দেশে প্রতি ১০ বছর পরপর আদমশুমারি করে সরকার। প্রতিবারই ম্যানুয়াল পদ্ধতিতে এই শুমারি করতো বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। শুমারিতে প্রকৃত জনসংখ্যার চিত্র ফুটে ওঠে কিনা তা নিয়ে রয়েছে নানা বিতর্ক। এবার ম্যানুয়াল পদ্ধতি থেকে বের হয়ে ডিভাইস নির্ভর ডিজিটালাইজড আদমশুমারি করতে চায় সংস্থাটি। এবার আদমশুমারিতে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ব্যবহার করা হতে পারে।

কোনো থানা বা বসতবাড়ি যেন বাদ না পড়ে সেজন্য স্যাটেলাইট ইমেজ ব্যবহারেরও চিন্তা করা হচ্ছে। এজন্য ২০২১ সালের আদমশুমারি সংক্রান্ত প্রাথমিক প্রকল্প প্রস্তাবনায় (ডিপিপি) আলাদা বরাদ্দও চাওয়া হবে। বিবিএস সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

সংস্থাটি বলছে, স্বাধীনতার পর এ পর্যন্ত দেশে ৫টি আদমশুমারি হয়েছে। পরবর্তী শুমারি হবে ২০২১ সালে। কিন্তু এজন্য যাবতীয় প্রস্তুতি এখন থেকেই নেওয়া হচ্ছে। প্রতিবার গণনা ঠিক হয়েছে কিনা তা তৃতীয় পক্ষের দ্বারা যাচাই করা হয়। তারপরও বিতর্ক থেকে যায়। এই অবস্থায় ডিজিটাল পদ্ধতির মাধ্যমে শুমারি করা হবে। যেন একেবারেই নির্ভুল হয়।

এ প্রসঙ্গে জানতে চাইলে বিবিএসের সেনসাস ইউংয়ের পরিচালক জাহিদুল হক বলেন, ২০২১ সালের আদমশুমারিতে নতুনত্ব আনার চিন্তা করছি আমরা। এজন্য ই-সেনসাসের চিন্তা করা হচ্ছে। প্রাথমিকভাবে তথ্য সংগ্রহে ইলেক্ট্রনিক্স ডিভাইস ব্যবহার নিশ্চিত করতে চাইছি। এসব তথ্য অনলাইনের মাধ্যমে সংগ্রহ করা হবে। এটা অ্যান্ড্রয়েড মোবাইল, নোটপ্যাড বা ইমেইলও হতে পারে। এজন্য তৈরি করা হচ্ছে ডিপিপি।

তিনি বলেন, কোনো বসতবাড়ি বা মানুষ যেন গণনা থেকে বাদ না পড়ে তার চিন্তাও করছি। স্যাটেলাইট ইমেজ বা ছবি ব্যবহারের চিন্তাও করা হচ্ছে। বিবিএস ডিপিপিতে এ খাতে ৫০ কোটি টাকা বরাদ্দ চাইবে। বরাদ্দ পেলে স্যাটেলাইট ইমেজ ব্যবহার করা হবে।

বিবিএস জানায়, সামনের আদমশুমারি ডাটা সংগ্রহে আধুনিক পদ্ধতিতে নিয়ে আসা হবে। এজন্য প্রচার-প্রচারণাকে বিশেষ গুরুত্ব দেয়া হবে। তবে এই আধুনিক পদ্ধতির জন্য কর্মীদের বিশেষ প্রশিক্ষণ দিতে চায় বিবিএস।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি