ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

ই-গভর্নমেন্টে ১২৪ তম অবস্থানে বাংলাদেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩৯, ৮ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১৯:২৮, ৮ ডিসেম্বর ২০১৭

জাতিসংঘের ই-গভর্নমেন্ট সার্ভে ২০১৬ এ প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশের অবস্থান ১২৪ তম। ১৯৩টি দেশের মধ্যে বাংলাদেশের এ অবস্থান। শুক্রবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলমান চারদিন ব্যাপী ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭’ এর তৃতীয় দিনে এসব কথা বলেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

ডিজিটাল বাংলাদেশের জন্য ‘ই-গভর্নমেন্ট মাস্টার প্ল্যান প্রণয়ন’ শীর্ষক দিনের প্রথম এ সেমিনারে প্রতিমন্ত্রী আরও বলেন, “জাতিসংঘের ই-গভর্নমেন্ট সার্ভেতে যুক্তরাজ্য ১ম এবং দক্ষিণ কোরিয়া ৩য় অবস্থানে আছে। যদিও মনে হয় বাংলাদেশ খুব ভাল অবস্থানে নেই তবে আমি মনে করি এই খাতে আমরা উন্নতি করছি। বিগত ৯ বছরে আমরা ৪০ধাপ এগিয়েছি”।

এসময় প্রযুক্তি খাতে দেশকে এগিয়ে নিতে চারটি বিশেষ ক্ষেত্রে ৪ হাজার দক্ষ জনবল তৈরির পরিকল্পনার কথা জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, “সাইবার সিকিউরিটি, আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স, বিগ ডাটা অ্যানালিটিকস এবং ইন্টারনেট অব থিংস- এই চার খাতে ২০২১ সালের মধ্যে অন্তত ৪ হাজার দক্ষ জনবল আমরা তৈরি করব। আর এর মাধ্যমে আমরা বিশ্বকে জানান দেব যে, আমরা আগামীর জন্য প্রস্তুত”।

প্রতিমন্ত্রী দেশীয় ছাত্র-ছাত্রীদের রোবটিক্সের প্রতি উৎসাহ দিয়ে বলেন, “আমাদের ছেলেমেয়েরা যেন রোবট তৈরি করতে পারে, রোবট নিয়ন্ত্রণ করতে পারে তার জন্য তাদেরকে তৈরি করতে হবে। আমরা হয়তো রোবটের বিপ্লব থামাতে পারব না তবে রোবট নিয়ন্ত্রণে সক্ষম প্রজন্ম তৈরি করতে পারব”।

দেশের প্রায় ৫ হাজার ইউনিয়ন পরিষদ সেন্টার থেকে অনলাইন সেবা দেয়া এবং প্রতিটি ইউনিয়নকে অপটিক্যাল ফাইবারের আওতায় আনার উদ্যোগের কথাও তিনি বলেন। দেশের প্রায় ৪০ শতাংশ সরকারি সেবা এখন অনলাইনে দেয়া হচ্ছে বলেও জানান তিনি।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের সভাপতি স্বপন কুমার সরকারের সঞ্চালনায় আয়োজিত এ সেমিনারে আরও বক্তব্য রাখেন ঢাকায় নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত অন সিয়ং ডু। সেমিনারে বিশেষ পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন দেন মাস্টার প্ল্যান প্রজেক্টের প্রকল্প ব্যবস্থাপক টি জুং হোয়াং

 

//এস এইচ এস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি