ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ইউরো-এশিয়ান গ্যাস্ট্রোএন্টারোলজি এসোসিয়েশনের বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০৯, ৮ নভেম্বর ২০২১

বাংলাদেশে প্রথমবারের মতো ইউরোপ ও এশিয়া অঞ্চলের লিভার ও গ্যাস্ট্রোএন্টারোলজি বিশেষজ্ঞদের নিয়ে হাইব্রিড ওয়েবিনারের মাধ্যমে অনুষ্ঠিত হয়ে গেলো ইউরো-এশিয়ান গ্যাস্ট্রোএন্টারোলজি এসোসিয়েশনের ১৮তম বার্ষিক সম্মেলন। 

গত ৭ নভেম্বর অনুষ্ঠিত এই সম্মেলনে বাংলাদেশসহ ইউরোপ ও এশিয়া অঞ্চলের প্রায় ১১ শত লিভার ও গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগের চিকিৎসকবৃন্দ অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর মূল্যবান বাণী প্রদান করেন।

অনুষ্ঠানটির প্রারম্ভে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনটির সাধারণ সম্পাদক ডাঃ শেখ মোহাম্মদ ফজলে আকবর। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য প্রদান করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক শারফুদ্দিন আহমেদ, সংসদ সদস্য জনাব এবাদুল করিম এমপি, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের প্রিন্সিপাল অধ্যাপক নওশাদ আলী এবং ভাইস প্রিন্সিপাল অধ্যাপক হাবিবুল্লাহ সরকার। 

পরে বক্তব্য প্রদান করেন সংগঠনটির ভাইস প্রেসিডেন্ট অধ্যাপক ডাঃ মামুন আল মাহতাব স্বপ্নীল এবং অনুষ্ঠানটির শুভ উদ্বোধন ঘোষণা করেন সংগঠনটির প্রেসিডেন্ট অধ্যাপক হাসান ওজাকান। 

অধ্যাপক ডাঃ মামুন আল মাহতাব বলেন, এই সংগঠনের মাধ্যমে বিশ্বের দুই অঞ্চলের লিভার বিশেষজ্ঞরা এক ছায়াতলে থেকে পারস্পরিক জ্ঞান অন্বেষণ ও বিতরণের মাধ্যমে দুই মহাদেশের মানুষকে সর্বাধুনিক সেবা দেয়াই এই সংগঠনটির মূল ব্রত। 

অনুষ্ঠানটি কোভিড-১৯ ও লিভারের রোগ, হেপাটাইটিস-বি ও সি, ফ্যাটি লিভার ইত্যাদি কয়েকটি সেশনে বিভক্ত ছিল। 

অনুষ্ঠানে লিভারের বিভিন্ন রোগের বর্তমান ও ভবিষ্যৎ চিকিৎসাপদ্ধতিসহ বাংলাদেশের লিভার বিশেষজ্ঞ ডা. শেখ মো. ফজলে আকবর ও অধ্যাপক ডা. মামুন আল মাহতাবের উদ্ভাবিত হেপাটাইটিস-বি রোগের ওষুধ ন্যাসভ্যাক্র কোভিড-১৯ চিকিৎসায় ভূমিকা নিয়ে আলোচনা করা হয়।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি