ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

দক্ষিণ-পূর্ব এশীয় সম্মেলনে মোদীর বার্তা 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৬, ২৮ অক্টোবর ২০২১

দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর তিন দিনব্যাপী জোট আসিয়ানের সম্মেলন মঙ্গলবার (২৫ অক্টোবর) থেকে শুরু হয়েছে। ভার্চুয়াল মাধ্যমে এতে অংশ নেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বিশ্বের দেশগুলোর মধ্যে পারস্পরিক সমন্বয়ের উপর গুরুত্বারোপ করেন। সাইবার নিরাপত্তার ক্ষেত্রেও সকলকে এগিয়ে আসার আহ্বান জানালেন তিনি। পাশাপাশি ইন্দো প্যাসিফিক দেশগুলোতে ভ্যাকসিন পাঠানোর ক্ষেত্রে ভারত যে অঙ্গীকার করেছিল তা পালন করা হচ্ছে বলেও জানান তিনি। সেই সঙ্গে দেশগুলোর মধ্যে একটি পারস্পরিক খোলামেলা বাতাবরণ তৈরির উপরেও জোর দেন মোদী।

টুইট করে মোদী জানিয়েছেন, সরকারের মধ্যে ভাব বিনিময়, আন্তর্জাতিক আইনের প্রয়োগ ও সমস্ত জাতির সার্বভৌমত্ব বজায় রাখা দরকার। 

অপরদিকে মোদী সরাসরি কোনও দেশের নাম উল্লেখ না করলেও চীনের আগ্রাসন, দক্ষিণ চীন সাগরে বিভিন্ন দেশগুলোর মধ্যে বিরোধের কথাও উল্লেখ করেন। 

এদিকে পূর্ব এশিয়া সামিটে অস্ট্রেলিয়া, চীন, জাপান, দক্ষিণ কোরিয়া, রাশিয়া ও আমেরিকার মতো দেশগুলোও অংশ নেয়। 

ভারতে বিদেশ মন্ত্রক জানিয়েছে, মোদী ও অন্যান্য রাষ্ট্রপ্রধানদের সঙ্গে আলোচনা যথেষ্ট ফলপ্রসূ হয়েছে। এদিকে অতিমারির বিরুদ্ধে লড়াইয়ের কথাও উল্লেখ করেন তিনি। এক্ষেত্রে আত্মনির্ভর ভারতের ভাবধারার প্রসঙ্গ আনেন মোদী। পাশাপাশি অর্থনৈতিক ভারসাম্য, বাস্তুতন্ত্র, আবহাওয়াকে বিঘ্ন না ঘটিয়ে জীবনধারনের কথা উল্লেখ করেন তিনি। 

এই সামিটে একাধিক বিষয়ে প্রস্তাব গৃহীত হয়েছে। এতে মানসিক স্বাস্থ্য, পর্যটনের মাধ্যমে অর্থনৈতিক উন্নতির উপরেও জোর দেওয়া হয়। তবে তাৎপর্যপূর্ণ ২০১৭ সালের পর থেকে এই প্রথম কোন মার্কিন প্রেসিডেন্ট এই সামিটে অংশ নিলেন। 
সূত্র : হিন্দুস্তান টাইমস
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি