ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

উন্নয়ন পরিকল্পনায় আপোষ করতে হবে প্রকৃতির সঙ্গে (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৫৬, ২ জুলাই ২০২২

প্রকৃতির সাথে আপোষ করেই সাজাতে হবে উন্নয়ন পরিকল্পনা। না হলে বন্যার ঝুঁকি কমানো যাবে না; বাড়বে ক্ষয়ক্ষতিও। বিশেষজ্ঞরা বলছেন, আন্তঃদেশীয় নদ-নদী বিষয়ে যৌক্তিক সিদ্ধান্ত জরুরি। আশ্রয়কেন্দ্র নির্মাণের পরামর্শও তাদের।

প্রাকৃতিক দুর্যোগের ক্ষয়ক্ষতি কমানোর সুযোগ আছে; তবে এড়ানোর উপায় নেই। হাওরাঞ্চলে বন্যার ভয়ঙ্কর রূপ বিষয়টি আরো স্পষ্ট করেছে।

বিশেষজ্ঞরা বলছেন, বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাবে বাড়ছে বন্যা-সহ নানা দুর্যোগ। এমন বাস্তবতায় পূর্ণাঙ্গ সমীক্ষা ছাড়া নদনদী ও হাওরে বাঁধ, স্লুইসগেট বা সড়কের মতো প্রকল্প নির্মাণের সুযোগ নেই।

এছাড়া অতিবৃষ্টি বা ভারতের আসাম ও মেঘালয় থেকে আসা পানির ঢল যাতে দ্রুত সময়ে বঙ্গোপসাগরে যেতে পারে, তা নিশ্চিত করারও পরামর্শ বিশেষজ্ঞদের। এজন্য নদনদী খনন ও প্রশস্তকরণের কথা বলছেন তারা।  

বন্যাপ্রবণ এলাকায় পর্যাপ্ত আশ্রয়কেন্দ্র না থাকায় মানুষের জীবন ঝুঁকিতে পড়ছে। কৃষিপণ্য ও গবাদীপশু রক্ষায় নেই নিরাপদস্থল। এ নিয়ে সরকারের কার্যকর পদক্ষেপ চান বিশেষজ্ঞরা।

তবে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী জানান, দেশে পর্যাপ্ত আশ্রয়কেন্দ্র আছে। তবে এগুলোর বেশিরভাগই উপকুলীয় অঞ্চলে।  

এদিকে, বন্যার ঝুঁকি থেকে গুরুত্বপূর্ণ শহরগুলোর রক্ষায় শহররক্ষা বাঁধ নির্মাণের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। 

এমএম/ 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি